জাতীয়

মাসজুড়েই বজ্রঝড়ের শঙ্কা, আজ চট্টগ্রামে বৃষ্টি হতে পারে

মধ্যরাতের কালবৈশাখী, শিলাবৃষ্টিতে লন্ডভন্ড ঢাকার রাস্তাঘাট, ইন্টারনেট লাইন। কোথাও কোথাও গাছ ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে- চলতি মাসজুড়েই এই বজ্রঝড় কম-বেশি হতে থাকবে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘এই মাসটাই বজ্রঝড়ের মাস, কালবৈশাখী ঝড়ের মাস। এ সময় এ ধরনের ঝড় হওয়া স্বাভাবিক। এই মাসে মাঝে মাঝে ঝড় হতে থাকবে।’

তাপমাত্রার বিষয়ে তিনি বলেন, ‘কয় দিন ধরে থেকে থেকে বৃষ্টি হওয়ায় আজ তাপমাত্রা কম। তবে বৃষ্টি কমে এলে তাপমাত্রা বাড়বে।’

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ।

শনিবার দিবাগত রাত সোয়া ২টা নাগাদ রাজধানীতে ঝড়ো হাওয়া ও বৃষ্টির সঙ্গে তীব্র শিলাবৃষ্টি হয়। প্রথমে রাজধানীর বিভিন্ন এলাকায় দমকা হাওয়ার সঙ্গে শুরু হয় বৃষ্টি। পরে তীব্র বজ্রপাত এবং বড় বড় শিলা পড়তে থাকে। এ সময় দমকা ঝড়ো হাওয়া ও তীব্র বৃষ্টি হয়। ঝড় চলে প্রায় ৩০ মিনিট। এ দিন ঢাকাতে ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ৯২ কিলোমিটার।

শনিবার (২৩ মার্চ) ভোর ৬টা থেকে গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে ৬৩ মিলিমিটার। এছাড়া ঢাকায় ২৮, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২১, কুড়িগ্রামের রাজারহাটে ২০, ময়মনসিংহ ও রংপুরে ১৮, সিলেটে ১৪, নেত্রকোনা ও সৈয়দপুরে ১৩, রাঙ্গামাটিতে ৯, ফেনীতে ৬, নোয়াখালীর মাইজদীকোর্টে ও তেঁতুলিয়ায় ২, কুমিল্লা ও চাঁদপুরে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় আবহাওয়া অফিস ঢাকাসহ সাত বিভাগে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার তথ্য জানিয়ে ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

এদিকে রবিবার ভোর ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। তবে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে।

সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, একইভাবে রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *