চট্টগ্রাম

মেরিন একাডেমি ৫৭তম ক্যাডেটদের গ্র‍্যাজুয়েশন প্যারেড সম্পন্ন

চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমির ৫৭ তম ব্যাচের ক্যাডেটদের গ্র‍্যাজুয়েশন প্যারেড ও শিক্ষা সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন হয়েছে। রবিবার (৩১ ডিসেম্বর) সকালে একাডেমির প্যারেড গ্রাউন্ডে এই অনুষ্ঠান সম্পন্ন হয়।

বাংলাদেশ একাডেমির ৫৭ তম ব্যাচে নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং শাখায় ২৭২ জন নবীন ক্যাডেট তাদের গ্র‍্যাজুয়েশন সম্পন্ন করেন। ক্যাডেট সকল বিষয়ে কৃতিত্বের জন্য রোকন উদ্দিন চৌধুরী রাষ্ট্রপতি স্বর্ণপদক লাভ করেন। ইঞ্জিনিয়ারিংয়ে মোহাম্মদ আল আমিন তালুকদার নৌপরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক লাভ করেন।

অনুষ্ঠানে ২৭২ জন নবীন ক্যাডেট ঘোষণা ও শপথ গ্রহণ করানো হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ডেন্ট ক্যাপ্টেন আই কে তৈমুর। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল।

প্রধান অতিথির বক্তব্যে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ মেরিন একাডেমী, আন্তর্জাতিক জলসীমায় চলাচলকারি সমুদ্রগামী জাহাজ পরিচালনার জন্য বিশ্বমানের মেরিন অফিসার ও মেরিন ইঞ্জিনিয়ার তৈরির জাতীয় প্রতিষ্ঠান।

স্বাধীনতার পর থেকে এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে এই একাডেমি। একটি স্বয়ংসম্পূর্ণ এবং আধুনিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্বাধীনতার পর পরই, বৃটিশ সরকারের কারিগরী সহায়তায়, বঙ্গবন্ধু সরকার ১৯৭৩ সালে “ডেভেলপমেন্ট অব মেরিন একাডেমী” নামে একটি প্রকল্প গ্রহণ করেন।

প্রকল্পটির আওতায় একাডেমীর সম্প্রসারণ ও আধুনিকায়নের কাজ শুরু হয় এবং পর্যায়ক্রমে এটি একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠানে উন্নীত হয়।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নির্বাহী পরিষদে বাংলাদেশ ক্যাটাগরি ‘সি’-তে জয়লাভ করেছে। বিজয়ের মাসে এটি আরেকটি বড় অর্জন। বিশ্বের ২৫টি কোম্পানি মেরিন একাডেমির ক্যাডেটদের নিয়োগ দিচ্ছে।

গত মাসেও ইউরোপের আরও ৩টি শিপিং কোম্পানি নিয়োগ দিবে বলে আশ্বস্ত করেন। ৫৭ তম ব্যাচের ২৭২ জন নবীন ক্যাডেটদের নৌ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *