জাতীয়

মোটরসাইকেল জমা না দিলে ছুটি পাবে না পুলিশ

ঈদের ছুটিতে ঢাকায় কর্মরত পুলিশ সদস্যদের মোটরসাইকেল নিয়ে বাড়িতে যেতে নিরুৎসাহিত করেছে পুলিশ সদর দফতর। এক চিঠিতে বলা হয়েছে, ছুটিতে যাওয়ার আগে নিজ নামে ইস্যুকৃত সরকারি মোটরসাইকেল সংশ্লিষ্ট ইউনিটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করার পরই ছুটির ছাড়পত্র প্রদান করা হবে।

পুলিশ সদর দফতর আশঙ্কা করে বলেছেন, মোটরসাইকেল নিয়ে বাড়ি যাওয়ার পথে দুর্ঘটনা হওয়ার আশঙ্কা থাকে। তাই বাড়ি যাওয়ার পথে মোটরসাইকেল ব্যবহার না করতে বলা হয়েছে। তারপরও কোনো পুলিশ সদস্য যদি মহাসড়কে মোটরসাইকেল নিয়ে চলাচল করে এবং দুর্ঘটনার শিকার হন। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

রোববার (৩১শে মার্চ) পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি মিয়া মাসুদ করিম সই করা এক চিঠিতে এই আদেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, গত ১২ই মার্চে পুলিশ সদর দফতরে পুলিশ মহাপরিদর্শকের সভাপতিত্বে অনুষ্ঠিত পুলিশ সদস্যদের মোটরসাইকেল ব্যবহার সংক্রান্ত এক সভায় এই নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ঢাকায় কর্মরত পুলিশ সদস্যরা ছুটিতে ব্যক্তিগত মোটরসাইকেল এবং সরকারি মোটরসাইকেল নিয়ে বাড়ির উদ্দেশে যাওয়ার কারণে দুর্ঘটনার শিকার হন বা আশঙ্কা থাকে। তাই ছুটির সময়ে পুলিশ সদস্যদের মোটরসাইকেল জমা রাখতে হবে এবং ছুটি শেষে কাজে যোগদানের পর পুনরায় মোটরসাইকেল ইস্যু করে দিতে হবে। ছুটিতে যাওয়ার আগে নিজ নামে ইস্যুকৃত সরকারি মোটরসাইকেল সংশ্লিষ্ট ইউনিটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করার পরই ছুটির ছাড়পত্র প্রদান করা হবে।

যদি কোন কর্মকর্তা মোটরসাইকেল জমা না দিয়েই ছুটি নিয়ে চলে যান। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। সব নিয়ম মেনে কেউ মোটরসাইকেল পেলেও মহাসড়কের ব্যবহারের জন্য তার অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। বৈধ লাইসেন্স ব্যতীত কোনো পুলিশ সদস্য মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন না।

নাম প্রকাশের অনিচ্ছুক এক পুলিশ সদস্য বলেন, ঈদের নিরাপত্তা সংক্রান্ত অনেক বিষয় থাকায় অনেক সময়ই ছুটি হয় না। আবার মাঝে মাঝে হলেও একদম শেষ মুহূর্তে ছুটি মেলে। তখন দূরপাল্লার বাসের টিকিট পাওয়া যায় না। তাই মোটরসাইকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *