ধর্ম

রজব থেকেই যেভাবে রমজানের প্রস্তুতি নিতে বলেছেন প্রিয়নবী সা.

রমজানের আগেই রমজানের প্রস্তুতির মাস রজব। এই মাসটি কোরআনে বর্ণিত আল্লাহ তায়ালার প্রদত্ত সম্মানিত চারটি মাসের একটি। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে,

اِنَّ عِدَّۃَ الشُّهُوۡرِ عِنۡدَ اللّٰهِ اثۡنَا عَشَرَ شَهۡرًا فِیۡ کِتٰبِ اللّٰهِ یَوۡمَ خَلَقَ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضَ مِنۡهَاۤ اَرۡبَعَۃٌ حُرُمٌ ؕ ذٰلِکَ الدِّیۡنُ الۡقَیِّمُ ۬ۙ فَلَا تَظۡلِمُوۡا فِیۡهِنَّ اَنۡفُسَکُمۡ وَ قَاتِلُوا الۡمُشۡرِکِیۡنَ کَآفَّۃً کَمَا یُقَاتِلُوۡنَکُمۡ کَآفَّۃً ؕ وَ اعۡلَمُوۡۤا اَنَّ اللّٰهَ مَعَ الۡمُتَّقِیۡنَ

নিশ্চয় আসমানসমূহ ও যমীনের সৃষ্টির দিন থেকেই আল্লাহ্‌র বিধানে আল্লাহর কাছে গণনায় মাস বারটি, তার মধ্যে চারটি নিষিদ্ধ মাস, এটাই প্রতিষ্ঠিত দ্বীন। কাজেই এর মধ্যে তোমরা নিজেদের প্রতি যুলুম করো না এবং তোমরা মুশরিকদের সাথে সর্বাত্মকভাবে যুদ্ধ কর, যেমন তারা তোমাদের বিরুদ্ধে সর্বাত্মকভাবে যুদ্ধ করে থাকে। আর জেনে রাখ, নিশ্চয় আল্লাহ মুত্তাকীদের সাথে আছেন। (সূরা তাওবা, (৯), আয়াত, ৩৬)

অর্থাৎ, আল্লাহর কাছে মাসের সংখ্যাটি বারটি নির্ধারিত, এতে কম বেশি করার কারো সুযোগ নেই।

বিদায় হজেরর সময় মিনা প্রান্তরে প্রদত্ত খোতবায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্মানিত মাসগুলোকে চিহ্নিত করে বলেন, তিনটি মাস হল ধারাবাহিক— জিলকদ, জিলহজ ও মহররম, অপরটি হল রজব। (বুখারি, হাদিস, ৩১৯৭; মুসলিম, হাদিস, ১৬৭৯)

প্রসিদ্ধ মতানুসারে রজব মাসে সংঘটিত হয়েছে ইসলামের ইতিহাসের অন্যতম তাৎপর্যবহ ঘটনা ‘মিরাজ’ তথা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঊর্ধ্বজগৎ পরিভ্রমণ। নবুওয়াত লাভের একাদশ বছরে রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে আল্লাহ রাব্বুল আলামিনের বিশেষ মেহমান হিসেবে আরশে আজিমে পরিভ্রমণ করেন তিনি। সেখানে অবলোকন করেন সৃষ্টিজগতের অপার রহস্যময় অনেক কিছু। এসবের কারণে মুসলিম উম্মাহর কাছে এ মাসের গুরুত্ব আরও অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *