অর্থনীতি

রফতানি বাণিজ্য এগিয়ে নিতে উদ্যোগী বাণিজ্য মন্ত্রণালয়: প্রতিমন্ত্রী

রফতানি বাণিজ্য এগিয়ে নিতে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে রফতানি পণ্য বাড়াতে চামড়া, পাট, চা ও ওষুধ শিল্পকে অগ্রাধিকার দিয়ে কাজ করা হচ্ছে। যেন আরো ব্যবসায়ী সিআইপি সম্মানে ভূষিত হতে পারে, দেশের রফতানি বাড়াতে পারে। প্রধানমন্ত্রী হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করেছেন। ‘১টি গ্রাম, ১ টি পণ্য’ স্লোগানে সারা দেশ থেকে তৃণমূল কারিগর নিজের পণ্য যেন রফতানি ও বাজারজাত করতে পারে, তাদের আর্থিক ও কারিগরি সহায়তার মাধ্যমে হস্তশিল্পকে বিকল্প রফতানি পণ্য হিসেবে তুলে ধরতে চাই।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বাণিজ্য মন্ত্রণালয়াধীন রফতানি উন্নয়ন ব্যুরো কর্তৃক আয়োজিত সিআইপি (রফতানি ও ট্রেড)-২০২২ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আগামী পহেলা বৈশাখে প্রত্যেক দূতাবাসে বৈশাখী মেলা করে সেখানে হস্তশিল্প পৌঁছে দিতে চাই যাতে পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের রফতানি বাণিজ্যে ভূমিকা রাখতে পারে।

দেশের সার্বিক অগ্রগতি উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। জাপান, ভারত, চীনসহ কয়েকটি দেশের সঙ্গে এফটিএ, পিটিএ নিয়ে কাজ করছি। এর লক্ষ্য রফতানি বহুমুখীকরণ ও বাজার সুবিধা যাতে পেতে পারি।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

বক্তব্য শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী সিআইপি (রফতানি ও ট্রেড)-২০২২ সম্মাননা প্রাপ্তদের মাঝে কার্ড প্রদান করেন। এ সময় মন্ত্রণালয় ও মন্ত্রণালয়াধীন বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *