অর্থনীতি

রিজার্ভে যোগ হলো ১০৮৯ মিলিয়ন ডলার

৫২তম বিজয় দিবসের প্রথম প্রহরেই সুখবর পেলো বাংলাদেশ। দেশের রিজার্ভে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৬৮৯.৮৩ মিলিয়ন ডলার যোগ হয়েছে। এছাড়া শুক্রবার রিজার্ভে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪০০ মিলিয়ন ডলারও যোগ হয়েছে। এতে করে রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলার ছাড়াবে।

শুক্রবার রাতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত বুধবার দিন শেষে রিজার্ভ ছিল ১৯ দশমিক ১৭ বিলিয়ন ডলার। যদিও আইএমএফ ও এডিবির ঋণের টাকা যোগ হওয়ার পর রিজার্ভ কতো তা দুই একদিন পরে জানা যাবে।

এর আগে বুধবার কেন্দ্রীয় ব্যাংকটির মুখপাত্র মেজবাউল হক জানান, বাংলাদেশের জন্য অনুমোদিত ঋণের দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই দফার কিস্তির পরিমাণ ৬৮ কোটি ৯০ লাখ ডলার। সব ঠিক থাকলে আগামী শুক্রবারের (১৫ ডিসেম্বর) মধ্যে ওই অর্থ পাবে বাংলাদেশ।

তিনি আরও জানান, একই সঙ্গে চলতি মাসের মধ্যে এডিবির ৪০০ মিলিয়নসহ অন্য সংস্থার প্রতিশ্রুত ঋণ সহায়তা মিলিয়ে মোট এক দশমিক ৩১ বিলিয়ন ডলার পাচ্ছে বাংলাদেশ।

তার আগে মঙ্গলবার অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল জানান, ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকের পরে ঋণের ব্যাপারে সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *