বিনোদন

রেজওয়ানা চৌধুরী বন্যার পদ্মশ্রী প্রাপ্তির আনন্দ উদযাপন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে রবিবার (২৮ জানুয়ারি) চ্যানেল আই কার্যালয়ে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। শিল্পীর পদ্মশ্রী প্রাপ্তির আনন্দ উদযাপন হয় এই আয়োজনে। সুরের ধারার শিক্ষার্থী-শিল্পীদের গানে বরণ করে নেওয়া হয় তাকে। হাতে তুলে দেওয়া হয় ফুলের তোড়া। পরিয়ে দেওয়া হয় লাল-সবুজ উত্তরীয়।

পরবর্তীতে শিল্পী চ্যানেল আইয়ের তারকা কথনে জানান নিজের গল্প। বলেন, ‘বুদ্ধি হওয়ার পর থেকেই রবীন্দ্রনাথের সাথে তার পরিচয়। পড়তেন কবিতা। শিল্পীর মামাও রবীন্দ্রসংগীত গাইতেন। যখন গান শেখার শুরু তখনও জানতেন না রবীন্দ্রসংগীতকেই পেশা হিসেবে নেবেন। পরে ১৯৭৪-এ ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)-এর স্কলারশিপের জন্য আবেদনের কারণেই তার জীবনের মোড় ঘুরে গেছে বলে জানান শিল্পী।

শিল্পী আরো জানান, যত সময় যাচ্ছে তত রবীন্দ্রসংগীতের প্রতি টান বাড়ছে তার। যেকোনো সংকটে, দ্বিধা-দ্বন্দ্বে রবীন্দ্রনাথেই আশ্রয় খোঁজেন তিনি। প্রতিনিয়ত নতুন নতুনভাবে আবিষ্কার করেন। এই আবিষ্কারের মধ্য দিয়ে রবীন্দ্রনাথকে আরো বেশি কাছের মনে হয় তার।’

শিল্পী রেজওয়ানা চৌধুরী সংগীতে অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পুরস্কার পান তিনি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘বঙ্গভূষণ’, ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত এ শিল্পী।

কিংবদন্তি এই শিল্পী শান্তিনিকেতন থেকে রবীন্দ্রসংগীতের তালিম নেন। শিক্ষাগুরু হিসেবে পেয়েছিলেন প্রখ্যাত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, শৈলজারঞ্জন মজুমদার, শান্তিদেব ঘোষ, গোরা সর্বাধিকারী, মঞ্জু বন্দ্যোপাধ্যায়, অশেষ বন্দ্যোপাধ্যায়দের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *