চট্টগ্রাম

রোটারি ক্লাব অব চিটাগাং ইস্ট’র উদ্যোগে স্বাস্থ্য বিষয়ক সেমিনার

বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষে রোটারি ক্লাব অব চিটাগাং ইস্ট এর উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘কিশোর-কিশোরদীদের পুষ্টি ও নিরাপদ স্বাস্থ্যবিধি বিষয়ক সেমিনার।

শনিবার (১৮ নভেম্বর) সকালে নগরের পাহাড়তলী কলেজে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য দেন পুষ্টিবিদ ও চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের অপারেশনাল কমিটির আহ্বায়ক, রোটারি ক্লাব অব চিটাগাং ইস্ট এর ডিরেক্টর কমিউনিটি সার্ভিস রোটারিয়ান হাসিনা আক্তার লিপি।

তিনি বলেন, দামি খাবার মানেই পুষ্টিকর খাবার নয়। আমাদের সম্ভাবনাময় দেশে এতো পুষ্টিগুণসমৃদ্ধ খাবার রয়েছে যে, প্রচুর ডলার খরচ করে বাইরের খাবার কেনার খুব বেশি প্রয়োজন নেই।

তিনি আরও বলেন, কিশোর বয়স ছেলে-মেয়ে উভয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ সময় শরীরের বিভিন্ন ধরনের পরিবর্তন ঘটতে থাকে। এ পরিবর্তনকে সুষ্ঠুভাবে হতে দেওয়ার জন্য খাবার-দাবারের গুরুত্ব অপরিসীম। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কিশোর-কিশোরীদের শর্করা, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

ক্লাব প্রেসিডেন্ট নাসিমা আখতারের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন কলেজ অধ্যক্ষ রোটারিয়ান শ্যামল মজুমদার।

ক্লাব সেক্রেটারি শওকত বাঙালির সঞ্চালনায় অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন ক্লাব এসাইন অ্যাসিস্ট্যান্ট গভর্নর জয় দেব চন্দ্র দাস জয়, ক্লাব লার্নিং ফ্যাসিলেটর পিপি কামরুল ইসলাম, ট্রেজারার পিপি মোহাম্মদ শহীদ উল্লাহ, সার্ভিস প্রজেক্ট চেয়ার রোটারিয়ান চম্পাকলি বড়ুয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *