আন্তর্জাতিক

লেবাননে ইসরাইল আগ্রাসন চালালে হিজবুল্লাহর পাশে থাকবে ইরান

লেবাননের বিরুদ্ধে স্থল আগ্রাসন চালানোর ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলকে হুঁশিয়ার করে দিয়েছে ইরান। তেহরান বলেছে, ইসরাইল লেবাননে সামরিক আগ্রাসন চালালে ইরানসহ পশ্চিম এশিয়ার সকল প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহর পক্ষে যুদ্ধ করবে। সম্প্রতি ব্রিটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের প্রভাবশালী কূটনীতিক এবং পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কৌশলগত পরিষদের চেয়ারম্যান কামাল খাররাজি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, ইসরাইল লেবাননে আগ্রাসন চালালে একটি আঞ্চলিক যুদ্ধ শুরু হবে এবং তখন ইসরাইলকে পরাস্ত করতে তেহরান ও প্রতিরোধ অক্ষ তাদের ‘সর্বশক্তি’ নিয়োগ করবে।

তবে ইরান আঞ্চলিক যুদ্ধে ‘মোটেও ইচ্ছুক নয়’ বলে অভিমত প্রকাশ করেন ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাররাজি। কাজেই তিনি ক্ষেপাটে ইহুদিবাদী ইসরাইলের লাগাম টেনে ধরার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান।

লেবাননে ‘সর্বাত্মক যুদ্ধ’ শুরু হলে ইরান হিজবুল্লাহর সমর্থনে সরাসরি এগিয়ে যাবে কিনা এমন প্রশ্নের উত্তরে খাররাজি বলেন, “সেক্ষেত্রে লেবাননের সকল নাগরিক, সবগুলো আরব দেশ এবং প্রতিরোধ অক্ষ ইসরাইলের বিরুদ্ধে লেবাননকে সমর্থন দেবে।”

তিনি আরো বলেন, “তখন গোটা মধ্যপ্রাচ্য অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেবে এবং সেক্ষেত্রে ইরানসহ প্রতিটি দেশের সে যুদ্ধে জড়িয়ে পড়ার ক্ষেত্র সৃষ্টি হবে।” খাররাজি আরো স্পষ্ট করে বলেন, “আর তখন আমাদের সামনে সর্বশক্তি দিয়ে হিজবুল্লাহকে পৃষ্ঠপোষকতা দেয়া ছাড়া কোনো উপায় থাকবে না।”

ইরানের এই অভিজ্ঞ কূটনীতিক ধ্বংসাত্মক যুদ্ধের দিকে না হাঁটার পরামর্শ দিয়ে বলেন, “যুদ্ধের বিস্তৃতি কারো স্বার্থ রক্ষা করবে না- না ইরানের না আমেরিকার।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *