চট্টগ্রাম

শিক্ষায় সমন্বিত রূপান্তর ব্যবস্থা জোরদার করতে হবে

শিক্ষায় সমন্বিত রূপ ধারণ করতে হবে। শিক্ষাকে বিভেদহীন, বৈষম্যহীন, বাস্তবমুখী, মানসম্মত শিক্ষায় নিয়ে যেতে হবে।

শিখন পদ্ধতির ধারায় একীভূত মানে নিয়ে যাওয়ার মাধ্যমেই রূপান্তর ব্যবস্থা জোরদার করা যেতে পারে। শিক্ষা বাদ দিয়ে কোনো কাজ করা যায় না।

প্রতিটি জায়গায় শিক্ষার মান উন্নত করতে হবে। সব স্তরের শিক্ষা ব্যবস্থাকে একই কাঠামোয় নিয়ে আসতে হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের (টিআইসি) গ্যালারি হলে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) ও গণসাক্ষরতা অভিযানের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। শিক্ষা বিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহের এবারের থিম ‘শিক্ষায় রূপান্তর’।

জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীনের সভাপতিত্বে সভায় অতিথি আলোচক ছিলেন ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রিটন কুমার বড়ুয়া, ব্র্যাক জেলা সমন্বয়ক মো. ইনামুল হাসান, বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর মো. হাবীব, উৎসের নির্বাহী পরিচালক ও চবি নাট্যকলা বিভাগের শিক্ষক মোস্তফা কামাল যাত্রা, থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শফিউল আলম প্রমুখ।

দিলরুবা খানম ছুটির উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন জেএসইউএস ব্যবস্থাপনা উপদেষ্টা ও পরিচালক সাঈদুল আরেফীন। শিক্ষাবিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহের মূল প্রতিপাদ্যকে উপজীব্য করে ধারণাপত্র উপস্থাপন করেন জেএসইউএস প্রোগ্রাম ম্যানেজার (শিক্ষা) মুনজিলুর রহমান। মুক্ত আলোচনায় অংশ নেন জেএসইউএস সহসভাপতি সাংবাদিক বিপুল বড়ুয়া, পার্কের প্রধান নির্বাহী নজরুল ইসলাম মান্না, কাপাসগোলা চসিক বালিকা স্কুলের প্রধান শিক্ষক এম মাকসুদুল ইসলাম, ওব্যাট হেলপার্সের প্রোগ্রাম ম্যানেজার সোহেল আখতার খান, রানা তঞ্চজ্ঞ্য, মোহাম্মদ শাকিল।

ইয়াসমীন পারভীন বলেন, গণসাক্ষরতা অভিযান ও জেএসইউএসর এ সভা থেকে প্রাপ্ত সুপারিশমালার আলোকে নীতিনির্ধারণী পর্যায়ে কর্মরত ব্যক্তিবর্গের সঙ্গে অ্যাডভোকেসির একটি মাধ্যম হিসেবে ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *