আন্তর্জাতিক

শিক্ষা ভিসা দিবে সৌদি আরব

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলেছে, নতুন ভিসা কর্মসূচি ‘স্টাডি ইন সৌদি আরব’ প্ল্যাটফর্মের মাধ্যমে বাস্তবায়িত হবে। সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু আন্তর্জাতিক শিক্ষার্থী ও গবেষকদের লক্ষ্য করে দুই মন্ত্রণালয়সহ প্রাসঙ্গিক সংস্থাগুলোর সমন্বয়ে এটি তৈরি হয়েছে।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে বলা হয়, স্বল্পমেয়াদি শিক্ষা ভিসার মেয়াদ এক বছর এবং দীর্ঘমেয়াদি ভিসার মেয়াদ এক বছরের বেশি সময়ের জন্য হবে।

এই কর্মসূচির মাধ্যমে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন সহজ হবে। এর ফলে শিক্ষাকেন্দ্র হিসেবে বিশ্বজুড়ে সৌদি আরবের চাহিদা বাড়তে পারে।

১৬০ দেশ থেকে উচ্চতর স্তরে ছেলে-মেয়ে শিক্ষার্থী শিক্ষক, গবেষক ও একাডেমিকদের জন্য থাকবে। এর মাধ্যমে ৯ ভাষায় ডাটা নিবন্ধনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি সহজ করা হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এসব ভিসাধারীদের জন্য থাকছে না উকিল বা স্পন্সরের আবশ্যিকতা। সৌদি শিক্ষাপ্রতিষ্ঠানের মান আন্তর্জাতিক পর্যায়ের করতে এবং মধ্যপন্থা প্রসারের পাশাপাশি আরবি ভাষা শিক্ষাদানের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, কেবল বিদেশি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ বাড়ানো নয় বরং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেয়া সৌদি ভিশন ২০৩০ এর লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়ের আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে সৌদি আরবের মর্যাদাকে বাড়িয়ে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *