স্বাস্থ্য

শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ালেন কৃষক, স্বাস্থ্য সহকারীকে শোকজ

কুমিল্লায় নিজে দাঁড়িয়ে থেকে এক কৃষককে দিয়ে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর অভিযোগ উঠে তাছলিমা নাসরিন নামের এক স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে। এ ঘটনার সত্যতা পেয়ে ওই স্বাস্থ্য সহকারীকে শোকজ করা হয়েছে।

শনিবার (১ জুন) জেলার লালমাই উপজেলার ভুলইন উত্তর ইউনিয়নের ১নং ওয়ার্ডের শ্রীপুর এলাকায় এ ঘটনা ঘটে।

রোববার (২ জুন) দুপুরে লালমাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সজীব ভট্টাচার্য কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেন। আগামী তিন কার্যদিবসে কৈফিয়ত তলব করে জবাব দিতে বলা হয়েছে নোটিশে।

স্থানীয়রা জানান, শনিবার (১ জুন) শিশুদের রাতকানা ও অন্ধত্ব রোগ প্রতিরোধে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের অংশ হিসেবে লালমাই উপজেলায় ৪০ হাজারের বেশি শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

ওই ক্যাম্পেইনে প্রতি টিকাদান কেন্দ্রে সরকারি খরচে দুজন স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়ার কথা থাকলেও লালমাই উপজেলার ভুলইন উত্তর ইউনিয়নের ১নং ওয়ার্ডে কোনো স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হয়নি। এই ওয়ার্ডের স্বাস্থ্য সহকারী তাছলিমা নাসরিন একটি বাড়ির মালিককে দিয়ে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর আয়োজন করেন। ওই ওয়ার্ডের শ্রীপুর গ্রামের কৃষক ইয়াহিয়ার বাড়িতে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ছবিতে বাড়ির মালিক কৃষক ইয়াহিয়াকে খালি গায়ে একটি শিশুকে ক্যাপসুল খাওয়াতে দেখা যায়।

লালমাই উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক কাজী শাহাদাত হোসেন বলেন, একজন স্বাস্থ্য সহকারী (তাছলিমা নাসরিন) দায়িত্বে অবহেলা করেছেন। তাই তাকে শোকজ করা হয়েছে।

লালমাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সজিব ভট্টাচার্য্য বলেন, ভুলইন উত্তর ইউনিয়নের শ্রীপুর গ্রামে কৃষক ইয়াহিয়ার বাড়ির কেন্দ্রে খালি গায়ে এক ব্যক্তি শিশুকে ক্যাপসুল খাওয়ান। বিষয়টির ব্যাখ্যা চেয়ে সংশ্লিষ্ট স্বাস্থ্য সহকারীকে শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *