স্বাস্থ্য

যানবাহনের শব্দে হতে পারে হৃদরোগ

রাজধানীতে ব্যস্ততা বেড়েছে। সঙ্গে বেড়েছে গাড়ির চাপও। প্রতিদিন অসংখ্য গাড়ি রাস্তায় বের হয়। গন্তব্যে পৌঁছানোর তাড়ায় হর্ন বাজিয়ে ছুটতে থাকে। অনেক গাড়ি একসঙ্গে হর্ন বাজালে শব্দদূষণ হয়। এই শব্দদূষণের কারণে সাধারণ মানুষের শরীরে জটিল রোগ বাঁধে।

সাম্প্রতিক একটি গবেষণায় জানা যায়, রাস্তায় তীব্র যানজট ও সেই কারণে সৃষ্ট শব্দদূষণের কারণে হার্ট অ্যাটাক ও হার্ট-সংক্রান্ত অন্যান্য রোগ হওয়ার আশঙ্কা থাকে। সিগন্যাল কিংবা যানজটে দাঁড়িয়ে থাকা গাড়ির হর্নের শব্দে উচ্চ রক্তচাপজনিত সমস্যা বাড়ে।

বর্তমান সময়ে অনেকের হৃদরোগের কারণে অকাল মৃত্যু হচ্ছে। হঠাৎ হার্ট অ্যাটাক হচ্ছে কিংবা জটিল সব রোগ শরীরে বাসা বাঁধছে। এসব বিষয় নিয়েই গবেষণা করেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল গবেষণাটি পরিচালনা করেন। সেই গবেষণায় প্রমাণিত হয়, শব্দদূষণের সঙ্গে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের সম্পর্ক রয়েছে।

গবেষণা প্রধান ও জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক মি থমাস মানজল জানান, হার্টের রোগ হওয়ার অন্যতম কারণ হলো যানবাহনের আওয়াজ। শব্দদূষণের মাত্রা প্রতি ১০ ডেসিবেল বাড়লে হার্টের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ৩.২ শতাংশ করে বাড়তে থাকে। এই শব্দদূষণ অনিদ্রাও কারণ। এ ছাড়া স্ট্রেস হরমোন, অর্থাৎ কর্টিজলের পরিমাণ অস্বাভাবিক হারে বাড়ে, যা প্রদাহজনিত রোগের ঝুঁকি বাড়ায়।

গবেষক আরও জানান, রাস্তা তৈরির সময়ে ‘অ্যাসফাল্ট’ নামক রাসায়নিক ব্যবহার করা হলে যানবাহন থেকে সৃষ্ট শব্দদূষণ ৩-৬ ডেসিবল পর্যন্ত কম হতে পারে, যা থেকে অতিরিক্ত শব্দদূষণ কমবে। জটিল রোগে আক্রান্ত হয়ে হঠাৎ মৃত্যুর ঘটনাও কমে আসবে।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *