চট্টগ্রাম

শিশুদের হাত দিয়েই সমৃদ্ধ ও উন্নত দেশ গড়ে উঠবে

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের হাত দিয়েই সমৃদ্ধ ও উন্নত দেশ গড়ে উঠবে। শিশুদের শুধু শপথবাক্য পাঠের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর তাৎপর্য ও আবেদন তাদের অন্তরে গেঁথে দিতে হবে। দেশের প্রতি দায়িত্ব ও ভালোবাসা যেন তাদের মন থেকে আসে। কবি নজরুল একাডেমি চট্টগ্রাম আয়োজিত দুই দিনব্যাপী শিশু উৎসবের সমাপনী দিনে বক্তারা এসব কথা বলেন।

শনিবার (৯ মার্চ) বিকালে চট্টগ্রামের নাসিরাবাদ বয়েজ স্কুলের মাঠে দুইদিন ব্যাপী শিশু উৎসবে নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা গান, আবৃত্তি, নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে মঞ্চ মাতান। অনুষ্ঠানের প্রথম দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায়ই সহস্রাধিক শিক্ষার্থী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেন। রং তুলির আঁচড়ে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের নানা দৃশ্যে ফুটিয়ে তুলেন দেশপ্রেমের অনন্য চিত্র।

সমাপনী অনুষ্ঠানে যোগ দেন বরেণ্য কণ্ঠশিল্পী নকিব খান, শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পঙ্কজ দত্ত, একাডেমির উপদেষ্টা সাংবাদিক ওয়াহিদ জামান, নির্বাহী পরিচালক নুরুন নবী, ষোলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদুল আলম, আফিয়া হাসান মীরা, ইফরাদ আবেদ, অভিনেতা উপস্থাপক, আব্দুর রব সোহেল। কারিশমা কবির ঐশির সঞ্চালনায় মহান ভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম কবি নজরুল একাডেমির প্রকাশনার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

এসময় বরেণ্য কণ্ঠশিল্পী নকিব খান বলেন, শিশুরাই জাতি গঠনের মূল ভিত্তি, সুন্দর আগামী প্রতিষ্ঠার কারিগর। তাই বিশ্বকে সুন্দর করার পূর্বশর্ত শিশুদের সুন্দর করে গড়ে তোলা। শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য পুষ্টি, শিক্ষা, নিরাপত্তা ও সুস্থ বিনোদনের বিকল্প নেই। সুষ্ঠু পরিকল্পনা ও সঠিক দিক নির্দেশনার মাধ্যমেই শিশুদের পরিপূর্ণ বিকাশ সম্ভব। পরে শিশুতোষ সাহিত্য ও সংগীতে অবদান রাখায় ড. আনোয়ারা আলম ও শিল্পী নকিব খানের হাতে বিশেষ সম্মাননা পদক তুলে দেন চট্টগ্রাম কবি নজরুল একাডেমির কর্মকর্তারা। প্রেস বিজ্ঞপ্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *