চট্টগ্রামস্বাস্থ্য

শিশুর জন্মগত হার্টের ত্রুটির চিকিৎসায় আশার আলো এভারকেয়ারে

এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রাম সম্প্রতি হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চার শিশুর দেহে সফলভাবে আধুনিক ডিভাইস দ্বারা হার্টের ছিদ্র বন্ধ করে সফলভাবে চিকিৎসা সম্পন্ন করেছে।

ডা. তাহেরা নাজরীনের তত্ত্বাবধানে একটি দক্ষ মেডিকেল টিমের প্রচেষ্টায় এই চার শিশু এখন সুস্থ।

এক বছর বয়সী আহনাফ তীব্র শ্বাসকষ্টে ভুগতো, ২ বছর বয়সী ফাতেমা একসময় অত্যন্ত স্বল্প ওজন নিয়ে বার বার নিউমোনিয়ায় আক্রান্ত হতো। সকলেই এখন সুস্থ ও স্বাভাবিক জীবন লাভ করেছে।

মাশরেখাইনের উজ্জ্বল হাসি ও বিবি আয়েশার স্বস্তির নিঃশ্বাস এখন প্রমাণ করে তারা কতোটা সমস্যা ও ঝুঁকি অতিক্রম করেছে।
এভারকেয়ার হাসপাতালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন একটি স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়ে এই শিশুদের জীবনে আমূল পরিবর্তন নিয়ে এসেছেন। এর ফলে শিশুরা সকল বিপত্তি কাটিয়ে আবার স্বাভাবিক জীবন পেয়েছে ।

এভারকেয়ার হাসপাতালের বাংলাদেশের এমডি এবং সিইও ডা. রত্নদীপ চাসকার বলেন, ‘অত্যাধুনিক প্রযুক্তির এই ডিভাইসগুলো কেবল যন্ত্র নয়, প্রত্যেকটি এক একটি বেঁচে থাকার আশা। চিকিৎসা শেষে প্রতিটি শিশুর উচ্ছ্বাস ও উষ্ণতা আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রয়াস যোগায়।

ডা. তাহেরা নাজরীন বলেন, এই চারটি শিশুকে আবার স্বাভাবিক জীবনের স্বাদ দিতে পেরে আমি আনন্দিত। তাদের সর্বোত্তম সেবা নিশ্চিতে আমি এবং এভারকেয়ার পরিবার প্রতিশ্রুতিবদ্ধ। পরিস্থিতিটি অত্যন্ত বেদনাদায়ক যখন হার্টের জটিলতায় একটি শিশু কষ্ট পায় এবং অর্থের অভাবে তার বাবা-মা যখন উপযুক্ত চিকিৎসা দিতে না পারে। এইসকল দামী ডিভাইসের খরচ বহন করা সুবিধাবঞ্চিত পরিবারগুলোর সাধ্যের বাইরে। এভারকেয়ারের এই উদ্যোগটি সম্পর্কে সকলকে জানান যাতে করে আমরা সুবিধাবঞ্চিত এই পরিবারগুলোর সহায়তা নিশ্চিত করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *