জাতীয়

সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসছে ইইউর এক্সপার্ট মিশন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ঢাকায় আসবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি এক্সপার্ট মিশন। ইইউর এক্সপার্ট মিশনের সদস্য সংখ্যা চারজন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

সেহেলী সাবরীন জানান, নির্বাচন পর্যবেক্ষণের জন্য কিছু দিনের মধ্যে বাংলাদেশে আসবে চার সদস্য বিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের এক্সপার্ট মিশন। এছাড়া কমনওয়েলথের নির্বাচন পূর্ব অ্যাসেসমেন্ট মিশন ১৮-২২ নভেম্বর ঢাকায় অবস্থান করবে।

তিনি আরও জানান, নির্বাচন কমিশনে আরও কিছু আগ্রহী পর্যবেক্ষক দল আবেদন করেছে বলে কমিশন সূত্রে জানা গেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এ সম্পর্কিত কোনো তালিকা নেই। তালিকা পেলে পরবর্তীতে জানানো হবে।

জাতীয় নির্বাচনে সহযোগিতা প্রদানের জন্য কোনো দেশ বা সংস্থাকে অনুরোধ জানানো হয়নি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ মুখপাত্র।

ভারতের পররাষ্ট্র সচিবের ভাষ্যমতে ভারত-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের বক্তব্য কি? আপনারা কী মনে করেন এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ? এসব প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পররাষ্ট্র এবং প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের ‘টু প্লাস টু’ সংলাপের ধারণাগত সূত্রপাত ২০১৭ সালে। পরবর্তীতে ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো এ সংলাপ হয় ভারতের নয়াদিল্লীতে। ‘টু প্লাস টু’ সংলাপটি মূলত ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াবলী আলোচনার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *