চট্টগ্রাম

সাংবাদিকতায় ‘ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণ শুরু

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্যদের ‘ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ’দিচ্ছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।

পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এনামুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায়।

অনুষ্ঠানে সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, মোবাইল ফোন এবং ইন্টারনেট সহজলভ্য হয়ে যাওয়ায় ভুয়া খবর ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এসব মাধ্যমগুলোতে প্রতিনিয়ত নানা রকম বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। তাই সংবাদ উপস্থাপনে ফ্যাক্ট চেক ছাড়াও ক্রস চেকের বিষয়ে সাংবাদিকদের আরও সুদক্ষ দায়িত্ব পালন করতে হবে। খবরের সত্যতা যাচাই-বাছাইয়ে ফ্যাক্ট চেক স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ। ভুল তথ্যের বিস্তার প্রতিরোধে সাংবাদিকদের অবশ্যই সত্য যাচাইয়ের ওপর গুরুত্ব দিতে হবে।

পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এনামুল হক চৌধুরী বলেন, এই প্রশিক্ষণের মধ্য দিয়ে সাংবাদিকদের মধ্যে ফ্যাক্ট চেক নিয়ে মৌলিক ধারণা তৈরি হবে এবং ভুল তথ্য ও ভুয়া ছবি-ভিডিও যাচাই করা সহজ হবে। একইসঙ্গে সামাজিক যোগাযোগের মাধ্যম ও সংবাদমাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা কমাতে সাংবাদিকরা আরও বেশি অবদান রাখতে পারবেন।

আগামীতে পিআইবির মাধ্যমে চট্টগ্রামে আরও কর্মশালা আয়োজনের ঘোষণা দেন তিনি।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন। আরও বক্তব্য রাখেন-চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি অনিন্দ্য টিটো।

এ সময় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান, উপ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এন এম নাসিরুদ্দিন, সিইউজের সিনিয়র সহ সভাপতি রুবেল খান, অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল, পূর্বদেশ ইউনিট প্রধান জীবক বড়ুয়া, প্রতিনিধি ইউনিট প্রধান সোহেল সরওয়ার, টিভি ইউনিট প্রধান তৌহিদুল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ কর্মশালায় সাংবাদিকতায় ফ্যাক্ট চেক, ভুয়া ছবি-ভিডিও যাচাইয়ের কৌশল বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সিইউজের ৩৫ জন সদস্য এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *