চট্টগ্রাম

সীতাকুণ্ডে রেলের জলাশয় ভরাট করে কারখানা

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কুমিরা স্টেশনের পাশে রেলের জলাশয় ভরাট করে কারখানা সম্প্রসারণের অভিযোগ উঠেছে ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠান টিকে গ্রুপের বিরুদ্ধে। ইতিমধ্যে দুই-তৃতীয়াংশ দখল করে মাটি ফেলে জলাশয় ভরাটের কাজ এগিয়ে নিয়েছে গ্রুপটি। এতে মাটির শ্রেণি পরিবর্তন হওয়ার পাশাপাশি স্থানীয় পরিবেশের ভারসাম্য হারাচ্ছে বলে মনে করছেন সচেতন লোকজন।

রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ জানায়, সীতাকুণ্ডের কুমিরা স্টেশন এলাকায় রেলওয়ের ৭ একর জায়গা রয়েছে। স্টেশনের পশ্চিম পাশে ২৫ শতক জায়গা নিয়ে এই জলাশয় অবস্থিত। এর পাশে টিকে গ্রুপের ভোজ্যতেলের কারখানা। তাঁরা কারখানা সম্প্রসারণের জন্য জলাশয়টি ভরাট করছে এক সপ্তাহ ধরে। সরেজমিনে জানা গেছে, জলাশয়ের দুই-তৃতীয়াংশ মাটি ফেলে ভরাট করে ফেলেছেন কারখানার লোকজন।

এদিকে আজ বৃহস্পতিবার রেলের কর্মকর্তারা ঘটনস্থল পরিদর্শন করে জলাশয় ভরাটের সত্যতা পেয়েছেন। কিন্তু তারা কোনো আইনানুগ ব্যবস্থা নেননি।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, ‘রেলের জলাশয় ভরাট করে টিকে গ্রুপের কারখানা সম্প্রসারণের সত্যতা পেয়েছি। আমরা এই বিষয়ে সেখানে দায়িত্বরত কর্মকর্তাদের অবহিত করেছি। তাঁরা মাটি সরিয়ে নেবেন বলে জানিয়েছেন।’

এই বিষয়ে জানতে টিকে গ্রুপের পরিচালক তারিক আহমেদের মোবাইল ফোনে কল দেওয়া হয়, তিনি এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *