চট্টগ্রাম

সীতাকুণ্ডে সড়ক সংস্কার কাজে বড় অনিয়ম

সীতাকুণ্ড উপজেলার কুমিরা থেকে কমর আলী বাজার পর্যন্ত বিস্তৃত হাবিব সড়ক। ২ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে সড়কটি সংস্কার কাজ চলছে। এতে বড় ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘এ আলী চৌধুরীর’ বিরুদ্ধে। নতুন খোয়ার বদলে রাস্তার পুরনো খোয়া তুলে ম্যাকাডমের কাজ সারছে সংশ্লিষ্টরা। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ কাজ বন্ধ করে দিলেও তা না মেনে কাজ চালিয়ে যাচ্ছে।

জানা গেছে, গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ প্রকল্পের অধীনে ২০২৩-২৪ অর্থবছরে এই সড়কের ৫ হাজার ১১৫ মিটার রাস্তা সংস্কারের কাজ পায় ‘এ আলী চৌধুরী কন্সট্রাকশন’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। শর্তানুযায়ী কাজ না করে ৩ ইঞ্চি নতুন খোয়া দেওয়ার কথা থাকলেও সড়ক থেকে তোলা পুরাতন খোয়া ব্যবহার করে ম্যাকাডম প্রস্তুত করছে। জানতে পেরে কাজ বন্ধ রাখার জন্য লিখিত নির্দেশ দেয় এলজিইডির নির্বাহী প্রকৌশলী ও সড়কটির দায়িত্বে থাকা উপ সহকারী প্রকৌশলী। কিন্তু তাদের নির্দেশও মানছেননা ঠিকাদার। জামসেদ নামে এক ব্যক্তি সাব-কন্ট্রাক্টে কাজ করছেন বলে জানা গেছে।

সাব-কন্ট্রাক্টে কাজ করা ঠিকাদার মো. জামসেদ কাজের অনিয়মের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, ‘আমাকে এলজিইডি অফিস থেকে চিঠি দেওয়া হয়েছে। ভুল ত্রুটি সংশোধন করে পুনরায় নতুন করে কাজ করা হবে।’

স্থানীয় চেয়ারম্যান তাজুল ইসলাম নিজামী বলেন, হাবিব সড়কটি সংষ্কার কাজে অনিয়মের কথা আমি উপজেলা এলজিইডি অফিসে জানিয়েছি।

উপজেলা উপ সহকারী প্রকৌশলী আকতার হোসেন সড়কের কাজে অনিয়মের সত্যতা স্বীকার করে বলেন, ‘অনিয়মের কারণে নির্বাহী প্রকৌশলী স্যারের নির্দেশে সড়কটির সংস্কার কাজ বন্ধ করে রোলার নিয়ে এসেছি আমি। ঠিকাদারকে লিখিত নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু ঠিকাদার আমার অগোচরে পুরাতন ম্যাকাডমে কাজ করার চেষ্টা করছে। আমি আবারো ঊর্ধতন কতৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

নির্বাহী প্রকৌশলী মো. হাসান আলী বলেন, সড়কটি নির্মাণে অনিয়মের অভিযোগ পেয়ে আমি কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছি। ঠিকাদার যদি তবুও কাজ চালিয়ে যায় তাহলে ভেঙে আবার কাজ করানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *