পার্বত্য চট্টগ্রাম

সীমান্ত সড়কে বদলে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামের দৃশ্যপট

সীমান্ত সড়কে বদলে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামের দৃশ্যপট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছায় পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের অংশ হিসেবে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় ১০৩৬ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণ করা হচ্ছে।

ইতিমধ্যে প্রথম ধাপের ৩১৭ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ২২০ কিলোমিটার রাস্তার নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ প্রায় ৪৭ কিলোমিটার রাস্তার নির্মাণ আগামী মে মাসের মধ্যে শেষ হয়ে যাবে। সড়কটি নির্মাণ হওয়ার ফলে পাহাড়ি জনপদগুলোতে লেগেছে আধুনিকতার ছোঁয়া।

আজ শুক্রবার (৮ মার্চ) রাঙামাটির সীমান্তবর্তী জুরাছড়ি উপজেলার ধুমধুম্যা পরিদর্শন করেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ,বিএম আমিন উল্লাহ নুরী, সেনাবাহিনী ইঞ্জিনিয়ার কোড়ের প্রধান মেজর জেনারেল ইফতেখার আনিসসহ সংশ্লিষ্টরা।

এ সময় ৩৪ ইঞ্জিনিয়ার ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ শরিফ মনি, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ জাকির হোসেন, সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব গৌতম চন্দ্র পালসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পার্বত্য অঞ্চলের পর্যায়ক্রমে ১ হাজার ৩৬ কিলোমিটার পার্বত্যাঞ্চলের সীমান্ত সড়ক পুরো নির্মাণ শেষ হলে পার্বত্য চট্টগ্রামে স্থানীয় ব্যবসা-বাণিজ্যের যেমন প্রসার ঘটবে, তেমনি যোগাযোগ ব্যবস্থা ও পর্যটন শিল্পের ব্যাপক উন্নয়ন ঘটবে। এবং পুরো পাহাড় এলাকা নিরাপত্তার মধ্যে চলে আসবে। পিছিয়ে পড়া এই অঞ্চল সমৃদ্ধ অর্থনৈতিক অঞ্চল হিসেবেও আত্মপ্রকাশ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *