অন্যান্য

সুখী দেশের তালিকায় ১১ ধাপ পেছালো বাংলাদেশ

২০২৪ সালে বিশ্বের সুখী দেশের তালিকায় ১১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১২৯তম। ২০২৩ সালে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম। অর্থাৎ, ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সহযোগিতায় প্রস্তুত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট থেকে উঠে এসেছে এসব তথ্য।

মঙ্গলবার প্রকাশিত এ প্রতিবেদনে ১৪৩টি দেশের নাম রয়েছে। এ তালিকায় টানা সপ্তমবার সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ফিনল্যান্ড, আর সবচেয়ে কম সুখী আফগানিস্তান।

বিভিন্ন দেশের মানুষের মানসিক সুখের পাশাপাশি সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করে বার্ষিক প্রতিবেদনটি তৈরি হয়েছে। এরমধ্যে রয়েছে- মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা এবং দুর্নীতি তথ্যাদির ভিত্তিতে।

২০২৪ সালের তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। ২০১৮ সাল থেকেই সুখী দেশের তালিকায় শীর্ষস্থানটি দখলে রেখেছে নরডিক দেশটি। ফিনল্যান্ড ছাড়াও এই তালিকায় শীর্ষ দশে অন্য যেসব দেশ রয়েছে, তারা হচ্ছে- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এ তালিকায় ১১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১২৯তম। আর বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মাঝে তালিকায় স্থান পেয়েছে নেপাল ৯৩তম, পাকিস্তান ১০৮তম, ভারত ১২৬তম, মিয়ানমার ১১৮তম ও শ্রীলঙ্কা ১২৮তম অবস্থানে রয়েছে।

এদিকে এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কুয়েত। মধ্যপ্রাচ্যের এই দেশটি সবচেয়ে সুখী দেশের তালিকায় ১৩তম অবস্থানে রয়েছে। এছাড়াও তালিকায় সংযুক্ত আরব আমিরাত ২২তম অবস্থানে, সৌদি আরব ২৮তম অবস্থানে, সিঙ্গাপুর ৩০তম, তাইওয়ান ৩১, উজবেকিস্তান ৪৭, কাজাখস্তান ৪৯, জাপান ৫১, দক্ষিণ কোরিয়া ৫২, থাইল্যান্ড ৫৮, মালয়েশিয়া ৫৯, চীন ৬০ ও লিবিয়া আছে ৬৬তম অবস্থানে।

এছাড়া তালিকায় ২০তম অবস্থানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ২৩তম, জার্মানি ২৪তম, স্পেন ৩৬, ইতালি ৪১, ব্রাজিল ৪৪, আর্জেন্টিনা ৪৮তম অবস্থানে রয়েছে।

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ১০৫তম এবং রাশিয়া ৭২তম অবস্থানে রয়েছে।

তালিকার একেবারে তলানিতে অথাৎ, ১৪৩তম অবস্থানে রয়েছে আফগানিস্তান। কম সুখী দেশ হিসেবে আফগানদের ওপরে ঠাঁই হয়েছে লেবানন, লেসোথা, সিয়েরা লিওন, রুয়ান্ডা, বতসোয়ানা এবং জিম্বাবুয়ে প্রভৃতি দেশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *