চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

‘সুখের নীড়ে’ মানিকছড়ির ভূমি ও গৃহহীন আরও ১০০ পরিবার

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই প্রতিপাদ্যে সারাদেশে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫ম পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন অসহায় পরিবারকে দুই শতক ভূমি ও আধুনিক সুযোগ-সুবিধায় সেমিপাকা ঘর দিয়ে মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ভূমি ও গৃহহীন আরও ১০০ পরিবারের হাতে গৃহের চাবি ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) সকাল সাড়ে ৯টায় সারাদেশের ১৮ হাজার ৫৬৬টি ঘর ভূমিহীন ও গৃহহীন এবং দুস্থ পরিবারে হস্তান্তর উপলক্ষে গণভবনে এক ভার্চুয়াল অনুষ্ঠানে সুবিধাভোগী পরিবারের হাতে ঘরের চাবি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উপজেলা টাউনহলে মো. মনির হোসেনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দা সাদিয়া নূরীয়ার সভাপতিত্বে ঘর হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহীনা নাসরীন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ইকবাল উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা (পিআইও) কাজী মাসুদুর রহমান, ভাইস চেয়ারম্যান চলাপ্রু মারমা নিলয়, নূরজাহান আফরিন লাকি, ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক ও মো. আবদুল মতিনসহ সুবিধাভোগী পরিবার।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনবার্সনে উপজেলার চারটি ইউনিয়নে প্রথম পর্যায়ে ১৮৮ পরিবার, ২য় পর্যায়ে ৪১২ পরিবার, ৩য় পর্যায়ে ১২২ পরিবার, ৪র্থ পর্যায়ে ৩৪০ পরিবার এবং ৫ম পর্যায়ের প্রথম ধাপে ১৭০ ও আজ ২য় ধাপে ১০০ পরিবারকে আশ্রয়ণে ঠাঁই দেওয়া হয়েছে। চার ইউনিয়নের ১০০টি ঘরের মধ্যে মানিকছড়ি ইউনিয়নে একক নয়টি, আশ্রয়ণে ১০টি, বাটনাতলী ইউনিয়নের দুটি আশ্রয়ণে ২০টি, যোগ্যাছোলা ইউনিয়নের তিনটি আশ্রয়ণে ৩০টি এবং তিনটহরী ইউনিয়নের তিনটি আশ্রয়ণে ৩১টি পরিবারকে মঙ্গলবার (১১ জুন) আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল সভার মাধ্যমে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন।

অতিথিদের পাশাপাশি বক্তব্য রাখেন সুবিধাভোগী ও স্বামী পরিত্যক্তা হালিমা আক্তার ও দৃষ্টি প্রতিবন্ধী মো. নজরুল ইসলাম। অনুষ্ঠান শেষে ১০০ সুবিধাভোগী পরিবারে বনজ, ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *