খেলা

সুদান ম্যাচ দিয়ে ফিলিস্তিনের প্রস্তুতি নিলো বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য বাংলাদেশ দল সৌদি আরবের তায়েফে অবস্থান করছে। আফ্রিকার দেশ সুদানও একই শহরে থাকায় তাদের বিপক্ষে বাংলাদেশ দুটি অনুশীলন ম্যাচ খেলছে। গত রোববার প্রথম ম্যাচটি গোলশুন্য ড্র হলেও গতকাল দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৩-০ গোলে হেরেছে। সৌদি আরবের তায়েফ শহরের কিং ফাহাদ স্পোর্টস সিটির ১ নম্বর মাঠে খেলেছে বাংলাদেশ-সুদান।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় মধ্য রাতে শুরু হওয়া দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে প্রথমার্ধে সুদান এগিয়ে ছিল ১-০ গোলে। ফিফা স্বীকৃত ম্যাচ না হওয়ায় বাংলাদেশ দল প্রায় সব খেলোয়াড়কে খেলিয়ে দেখেছে। দুই দলের মধ্যস্থতায় রূদ্ধদ্বার ম্যাচ হওয়ায় ফলাফল আনুষ্ঠানিকভাবে জানায়নি দুই ফেডারেশন। তবে জাতীয় দলের একাধিক সূত্র ম্যাচের ফলাফল নিশ্চিত করেছে।

প্রথম অনুশীলন ম্যাচ শেষে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ইতিবাচক মনোভাব পোষণ করেছিলেন। দ্বিতীয় ম্যাচের পর আত্নবিশ্বাসী কণ্ঠে বলেছেন, ‘এই দুইটা ম্যাচ আমাদের ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচের প্রস্তুতিতে বড় ভূমিকা রাখবে। আমরা এখন অনেক ভালো অবস্থানে আছি এবং ভালো খেলছি এখানে আসার আগে যেরকম ছিলাম তার তুলনায়। ২১ মার্চের জন্য আমরা এখন অনেকটাই প্রস্তুত।’

সুদানীরা শারীরিকভাবে অনেক শক্তিশালী। ফিলিস্তিনরাও কাছাকাছি অনেকটা। তাই সুদান ম্যাচ এ দিকে খুব বড় ভুমিকা রাখবে বলে বিশ্বাস কোচের, ‘আরেকটি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ খেললাম আমরা সুদানের মতো একটি শক্তিশালী দলের বিপক্ষে। শারীরিক শক্তি তুলনায় সুদান আর ফিলিস্তিন প্রায় কাছাকাছি। শারীরিক শক্তিতে ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। তারপরো দলের সবাই জোড় লড়াই করে গেছে। আমি মনে করি দুটি ম্যাচ থেকেই ইতিবাচক অনেক কিছু মিলেছে আমাদের।’

আগামী পরশু দিন রোববার বাংলাদেশ কুয়েতের উদ্দেশে রওনা হবে। ২১ মার্চ কুয়েতে ফিলিস্তিনের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ২৬ মার্চ একই প্রতিপক্ষের সঙ্গে হোম ম্যাচ খেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *