চট্টগ্রাম

সেই সালাউদ্দিনকে সাময়িক বরখাস্ত

স্বাস্থ্য বিভাগের অনুমতি না নিয়ে নির্বাচনে প্রার্থী হওয়ায় চাকরি থেকে সাময়িক বরখাস্ত হলেন সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী মোহাম্মদ সালাউদ্দিন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

এতে উল্লেখ করা হয়, বাড়বকুণ্ড ইউনিয়ন স্বাস্থ্য সহকারী মোহাম্মদ সালাউদ্দিন। তিনি একজন সরকারি কর্মচারী হওয়া সত্বেও সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ১৯৭৯ এর বিধি এর উপবিধি(১) উপেক্ষা করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে প্রার্থী হয়েছে।

সেই সঙ্গে সরকারি কর্মচারী আচরণ বিধি লঙ্ঘন করেছেন। পরে সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় থেকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়। তিনি এ নোটিশের কোন ধরনের জবাব দেননি। এছাড়া উর্দ্ধত্যপূর্ণ আচরণ করে কর্তব্যে অবহেলা প্রদর্শন করেছেন।

এছাড়া চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় আত্মপক্ষ সমর্থনে ব্যাখ্যা প্রদানের জন্য তাকে নির্দেশ প্রদান করেন। সংশ্লিষ্ট কর্মচারী নোটিশ গ্রহন করেও তিনি কোন ধরনের এসব কারণে জবাব প্রদান করেননি। যার ফলে স্বাস্থ্য সহকারি মোহাম্মদ সালাউদ্দিন সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ১২ এর (১) অনুযায়ী সাময়িক বরখাস্ত সমীচিন।

আদেশে উল্লেখ করা হয়, মহামান্য সুপ্রীম কোর্টের অ্যাপিলেট ডিভিশনের মামলা নং-১১৮২ এর ২০২৩ এ সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য আদেশ প্রদান করেন। বর্ণিত অভিযোগের প্রেক্ষিতে স্বাস্থ্য সহকারি মোহাম্মদ সালাউদ্দিনকে সরকারি চাকুরি আইন-২০১৮এর ধারা ৩৯(১) অনুসারে তার স্বীর পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ বলেন, স্বাস্থ্য সহকারী মোহাম্মদ সালাউদ্দিনকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি নির্বাচনী হলফ নামায় পেশা ব্যবসায়ী হিসেবে উল্লেখ করে সরকারি চাকুরিরর তথ্য গোপন করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া একজন সরকারি কর্মচারী স্বাস্থ্য বিভাগের মান সন্মান ক্ষুন্ন করে নির্বাচনে অংশগ্রহন করে প্রচলিত আইন ও বিধি পরিপন্থী কাজ করেছেন।

এর আগে হলফনামায় সরকারি চাকরির তথ্য গোপন করায় চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড, পাহাড়তলী-আকবর শাহ আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিনের প্রার্থিতা বাতিল করে আপিল বিভাগের চেম্বার আদালত। একই সঙ্গে তাঁকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *