অন্যান্য

সৌদিতে নির্যাতনে নিহতের মরদেহ ৫ মাস পর দেশে

ঢাকা: সৌদি আরবে নির্যাতনের শিকার হয়ে নিহত মো. হানিফ নামে এক প্রবাসীর মরদেহ দেশে এসেছে। রোববার সন্ধ্যায় মরদেহ দেশে এলে সোমবার সকালে পরিবারের হস্তান্তর করা হয়।

এয়ারপোর্ট এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক জানান, রোববার বিকেল ৪টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি-৩৪০) দেশে আসে হানিফের মরদেহ। রিক্রুটিং এজেন্সি অপশন ম্যানপাওয়ার ওভারসিজের (আরএল ১৩৮৪) মাধ্যমে সৌদি গিয়ে নির্যাতনের শিকার হন হানিফ। ব্র্যাক ও এপিবিএনের যৌথ সহযোগিতায় বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে দীর্ঘ পাঁচ মাস পর দেশে ফিরল হানিফের মরদেহ।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক আরও জানান, ‘রিক্রুটিং এজেন্সির মাধ্যমে সৌদি গিয়ে নির্যাতনে যুবকের মৃত্যু, লাশ দেশে আনার আকুতি’ শিরোনামে চলতি বছরের ৩ জুলাই খবর প্রচার হলে বিষয়টি বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) নজরে আসে। খবরের সূত্র ধরে হানিফের পরিবারের সঙ্গে যোগাযোগ করে ব্র্যাক ও এপিবিএন। তারা মরদেহ সরকারি খরচে দেশে আনার বিষয়ে পরিবারকে আশ্বস্ত করেন।

দেশটিতে যাওয়ার পর তাকে রাজমিস্ত্রির কাজ না দিয়ে আভা শহরে ভেড়া চরানোর চাকরি দেওয়া হয়। যে মালিকের অধীন তাকে চাকরি দেওয়া হয়েছিল ওই ব্যক্তি তাকে নানা ধরনের শারীরিক নির্যাতন করত। বিষয়টি রিক্রুটিং এজেন্সিকে জানানোর পর তারা যোগাযোগ বন্ধ করে দেয়। পরে, সেখানে নির্যাতনে অসুস্থ হয়ে পড়লে গত ১৬ জুন রিয়াদের একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বিকেল ৩টায় হানিফ মারা যান।

এয়ারপোর্ট এপিবিএন এ বিষয়ে সৌদিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সাথে বারবার যোগাযোগ করলে রোববার অবশেষে তার মৃতদেহ সরকারি ব্যবস্থাপনায় দেশে ফেরত আসে। সোমবার সকালে ভুক্তভোগী মো. হানিফের স্ত্রী আফিয়া খাতুন এবং তার ভাই বিমানবন্দরে তার মরদেহ নেন। এ সময় সেখানে আবেগঘন পরিস্থিতির সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *