চট্টগ্রাম

স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ফেরাতে ডাক্তারদের ভূমিকা রাখা জরুরি: এমপি সনি

ফটিকছড়ির এমপি খাদিজাতুল আনোয়ার সনি বলেছেন, পৃথিবীতে যে কয়েকটি মহান পেশা রয়েছে, তার মধ্যে ডাক্তারি পেশা অন্যতম। ডাক্তারি ও মানবসেবা–শব্দ দুটি অঙ্গাঙ্গিভাবে জড়িত। চিকিৎসার সঙ্গে মানুষের জীবন জড়িত। তাই এ পেশা অত্যন্ত সংবেদনশীল। আপনাদের কাছে অনুরোধ থাকবে, আপনারা আমার ফটিকছড়িবাসীকে আপনাদের সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে সেবা দিবেন। আপনাদের নিয়ে আমরা গর্ব করি। আপনাদের কাছ থেকে আমরা অনেক কিছু আশাও করি।

গত বুধবার নগরীর একটি রেস্টুরেন্টে ফটিকছড়ি ডক্টর’স এসোসিয়েশনের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এমপি সনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে মহামারী বা প্রতিটি দুঃসময়ে মানবতার পরিচয় দিয়েছেন চিকিৎসা পেশার এ মহান মানুষেরা। মানুষকে সুস্থ করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন আপনারা। তাই আপনাদের প্রতি রোগীদের আস্থাও অনেক। কিন্তু বর্তমানে চিকিৎসকদের মধ্যে বাণিজ্যিক মনোভাব ও দায়িত্বে অবহেলা গড়ে উঠেছে। বর্তমানে চিকিৎসকদের অদক্ষতা, অবহেলা ও ভুল চিকিৎসায় রোগীরা অঙ্গহানি বা অন্য কোনো জটিলতা কিংবা মৃত্যুবরণের শিকার হচ্ছে। নিরীক্ষা করতে গিয়েও নিয়মিত রোগীদের আর্থিক হয়রানির শিকার হতে হচ্ছে। ফলে দেশের চিকিৎসকদের প্রতি মানুষের ক্রমেই আস্থা কমছে। এ কারণে যাদের আর্থিক সামর্থ্য আছে, তাদের অনেকেই প্রতিবেশী দেশ ভারতে চিকিৎসা নিতে পাড়ি জমাচ্ছে। কিন্তু দেশের দরিদ্র জনগোষ্ঠী বরাবরই ভালো স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। তাই দেশের স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ও আস্থা ফিরিয়ে আনতে হলে আপনাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা জরুরি। আপনাদের প্রতি আমার আবারো অনুরোধ ফটিকছড়ির মানুষের জন্য আপনারা আন্তরিকভাবে কাজ করবেন।

ফটিকছড়ি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরেফিন আজিমের পরিচালনায় এবং ডা. মুহাম্মদ জয়নাল আবেদীন মুহুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. মুহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরী, ডা. খুরশীদ জামিল চৌধুরী, ডা. মর্তুজা রেজা, ডা. নিখি আক্তার, ডা. প্রীতি বড়ুয়া, ডা. জাহেদ হাসান, ডা. শহীদুল্লাহ, ডা. রাসেলসহ নবীন–প্রবীণ প্রায় ২ শতাধিক চিকিৎসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *