অর্থনীতিচট্টগ্রামজাতীয়

হরতাল-অবরোধের প্রভাবে পণ্য পরিবহনে দ্বিগুণ ভাড়া

সারা দেশে হরতাল-অবরোধ চলছে।ঢাকা-চট্টগ্রাম রুটে ১৫ হাজার টাকার ভাড়া এখন ৩০ হাজার টাকা।গত ১ মাস ধরে পণ্য পরিবহনে ট্রাক-কাভার্ড ভ্যানসহ যানবাহনের ভাড়া দ্বিগুণ বেড়েছে। সময়মতো পোশাক ডেলিভারি দিতে না পারলে কমে যেতে পারে ক্রয়োদেশ। ফলে এর নেতিবাচক প্রভাব পড়বে রপ্তানি আয়ে। আর এতে বিপাকে পড়েছেন পোশাকশিল্পের মালিকরা।

বিশ্লেষকদের দাবি, দেশের অর্থনীতির চ্যালেঞ্জিং সময়ে ঘোষিত হরতালের কারণে কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।গত এক মাস ধরেই প্রতিদিন দেশের কোনো না কোনো প্রান্তে পণ্যবাহী ট্রাক কিংবা কাভার্ড ভ্যানে আগুন দিচ্ছেন আন্দোলনের নামে দুর্বৃত্তরা।

পুলিশের তথ্য অনুযায়ী, ২৯ অক্টোবর থেকে ২২ নভেম্বর পর্যন্ত সারা দেশে অবরোধকারীরা ২৭৫টি গাড়ি ভাঙচুরের পাশাপাশি আরও ২৯০টি গাড়িতে আগুন দিয়েছে।

এদিকে ফায়ার সার্ভিসের তথ্যমতে, এ সময়ের মধ্যে সংস্থাটি ১৮৫টি গাড়ির আগুন নিভিয়েছে। এ আগুনের ঘটনার কারণে পণ্য পরিবহনে গাড়ি ভাড়া দিতে পরিবহন মালিকরা শঙ্কিত। এ অবস্থায় হাতেগোনা কিছু গাড়ি পাওয়া গেলেও তার ভাড়া অনেক বেশি। আবার আগুন সন্ত্রাস থেকে রপ্তানি পণ্য বাঁচাতে কৌশল হিসেবে ব্যবসায়ীরা একটির পরিবর্তে তিনটি করে গাড়ি ব্যবহার করতে হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, আমাদের ছোট ছোট গাড়িতে পণ্য পরিবহনে বাধ্য হতে হচ্ছে। পুরো পণ্যের ক্ষতি এড়াতে আমরা একটি গাড়িতে পুরো পণ্য দিচ্ছি না। এখন আমাদের মতো রপ্তানিকারকদের যে যার মতো কৌশল বের বরে পণ্য রপ্তানি করতে হচ্ছে। যার কারণে আমাদের একটি বিশাল অঙ্কের ক্ষতি পোহাতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *