পার্বত্য চট্টগ্রাম

হরতাল-অবরোধে পর্যটন শূন্য কাপ্তাই

গত এক মাস যাবৎ দেশে বিরাজমান রাজনৈতিক অস্থিরতা হরতাল-অবরোধে ফলে রাঙামাটি জেলার কাপ্তাইয়ের পর্যটন শিল্পে বিরূপ প্রভাব সৃষ্টি করেছে।

বছরের এই সময়টাতে রাঙামাটির কাপ্তাই উপজেলা পর্যটকে মুখরিত থাকতো। তবে এবার ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। বিশেষ করে হ্রদ, পাহাড় বেষ্টিত এই কাপ্তাই উপজেলা সকলের কাছে বেশ জনপ্রিয়। কিন্তু সাম্প্রতি কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা যায়, সুনশান নীরবতা। হোটেল মোটেলে কোন বুকিং নেই বললেই চলে।

এদিকে ভ্রমণ পিপাসুদের জন্য কাপ্তাইয়ে পর্যটন ব্যবসায়ীরা লাখ লাখ টাকা ব্যয় করে তাদের প্রতিষ্ঠানগুলো আকর্ষনীয় করে প্রস্তুত রেখেছিলো। সামনে স্কুল,কলেজের শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা শেষে পরিবার পরিজন নিয়ে পর্যটকরা ছুটে আসবে কাপ্তাই এমনটা আশা প্রতিষ্ঠছান সংশ্লিষ্টদের। কিন্ত সে আসা নিরাশায় পরিণত হচ্ছে। গত ২৮ অক্টোবর হতে দেশে হরতাল-অবরোধ হওয়ার ফলে কাপ্তাইয়ে পর্যটক আসা কমে গেছে।

কাপ্তাই নিসর্গ ভ্যালী পড হাউস পরিচালক মো.সরোয়ার হোসেন জানান, লাখ লাখ টাকা ব্যয় করে বসে আছি পর্যটক আগমনের অপেক্ষায়। কিন্ত দেশের বিরাজমান পরিস্থিতির ফলে এখন পর্যটন আগমন বন্ধ হয়ে গেছে। ফলে ৩০ থেকে ৪০ জন স্টাফে বেতন চালাতে কষ্ট হচ্ছে।

আপস্টিম গ্রীণ রিভার ভিউ গেস্ট হাউজ ম্যানেজার মো.ইসমাল হোসেন জানান, ১ মাস যাবৎ কোন বুকিং নেই। বন বিভাগ কর্তৃক পরিচালিত প্রাশান্তি পার্ক টিকিট কাউন্টার ম্যানেজার মো.ওসমান গনী জানান, ২৮ অক্টোবর পর হতে এ যাবৎ কোন টিকিট বিক্রয় হচ্ছেনা। একেবারে পর্যটন কেন্দ্রে শুন্য অলস সময় কাটছে। স্থানীয় লোকজন মাঝে মধ্যে আসে ২শ’থেকে ৩শ টাকার টিকিট বিক্রয় হয়।

এ রকম চলতে থাকলে ব্যবসায় পর্যটন শিল্পে ব্যাপক ধবসের আশঙ্কা করছেন সরকারি-বেসরকারি পর্যটন মালিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *