চট্টগ্রামহাটহাজারী

হাটহাজারীতে পানির স্রোতে সড়ক ভেঙে যানচলাচল বন্ধ, জনদুর্ভোগ চরমে

গত কয়েকদিনের টানা বর্ষণ ও বন্যার ফলে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের মুফতি ফয়জুল্লাহ সড়ক ভেঙে গেছে। ফলে ওই সড়কে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। এতে উপজেলার ইছাপুর ফয়জিয়া বাজার ও চট্টগ্রাম-রাঙ্গামাটি আঞ্চলিক মহাসড়কের সাথে মেখল, গড়দুয়ারা, লোহারপুল, উত্তর ও দক্ষিণ মাদার্শা ইউনিয়নের হাজার হাজার মানুষের যাতায়াতে চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

সোমবার (২৬ আগস্ট) বিকেলে সরেজমিনে মেখল ইউনিয়নের ২নং ওয়ার্ডের জাফর তালুকদার বাড়ির দক্ষিণ পাশে সড়কটির ক্ষতিগ্রস্ত অংশে গিয়ে এ দৃশ্য দেখা যায়।

স্থানীয় আলমগীর, আরফাত, নকিব হোসাইন, মহিন উদ্দিন, তোবারক হোসেন, মোহাম্মদ হোসেন, শাহেদ, নজরুলসহ একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা যায়, কয়েক বছর আগে হালদা নদীর চেংখালী খালের স্লুইসগেটটি ভেঙে যাওয়ার পর থেকে জোয়ারের পানি সহজেই লোকালয়ে প্রবেশ করছে। এতে মুফতি ফয়জুল্লাহ সড়কসহ মেখল ইউপির ৫ নং ওয়ার্ডের মেখল-গড়দুয়ারা সড়কের বিভিন্ন স্থানে পানি জমে থাকে। এ অবস্থায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করে।

সর্বশেষ, টানা বৃষ্টির ফলে পানির তীব্র স্রোত সড়কের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় সড়কের উভয় পাশে ভাঙনের সৃষ্টি হয়। সোমবার সকালের দিকে সড়কের একটি অংশের পিচ ও মাটি সরে গিয়ে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে সড়কটি দিয়ে স্বাভাবিক যানচলাচল একেবারে বন্ধ হয়ে যায়। ফলে উপজেলা সদরের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। সড়কটি দ্রুত সংস্কার করে জনদুর্ভোগ লাঘবের দাবি জানিয়েছে স্থানীয়রা।

স্থানীয় সমাজসেবক এম এ কালাম জানান, “আশপাশের মানুষ বড় বড় বিল্ডিং তৈরি করছে, কিন্তু পানি চলাচলের জন্য কোনো ড্রেনেজ ব্যবস্থা রাখেনি। এতে সড়কের আজকের এই অবস্থার সৃষ্টি হয়েছে। হালদা নদীর শাখা খাল চেংখালী খালের ভেঙে যাওয়া স্লুইসগেট নির্মাণের কাজও চলছে ধীর গতিতে। আমরা স্লুইসগেট নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করারও দাবি জানাচ্ছি।”

সংশ্লিষ্ট ইউপি সদস্য সালাউদ্দিন জানান, “সড়কটির ওই অংশ ভেঙে পড়ায় মানুষ চরম দুর্ভোগে পড়েছে। গুরুত্বপূর্ণ এই সড়কটি দ্রুত যানচলাচলের উপযোগী করা জরুরি।”

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ.দা.) নিয়াজ মোর্শেদ জানান, “উপজেলা প্রকৌশলী ম্যামসহ সংশ্লিষ্টরা সড়কটি পরিদর্শনে যাচ্ছেন।”

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, “আজকেই ক্ষতিগ্রস্ত সড়কটি পরিদর্শন করে যানচলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *