আন্তর্জাতিক

হামলা, সংঘাত, প্রাণহানিতে শেষ হল পাকিস্তানের ভোট

বিচ্ছিন্ন কিছু হামলা ও সংঘাতের মধ্য দিয়ে পাকিস্তানে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। এদিন ডেরা ইসমাইল খান জেলার কুলাচি এলাকায় টহলরত পুলিশের একটি দল লক্ষ্য করে একটি বোমার বিস্ফোরণ এবং গুলি বর্ষণে চার পুলিশ কর্মকর্তা নিহত হন। সেখান থেকে ৪০ কিলোমিটার উত্তরের একটি এলাকায় নিরাপত্তা বাহিনীর গাড়ি লক্ষ্য করে বন্দুকধারীদের হামলায় আরো এক ব্যক্তি নিহত হন।

বেলুচিস্তান প্রদশের বিভিন্ন এলাকায় ভোট চলাকালে গ্রেনেড হামলার খবর পাওয়া যায়। যদিও ওইসব হামলার কারণে ভোট গ্রহণে কোনো বিঘ্ন ঘটেনি। হতাহতের কোনো ঘটনাও ঘটেনি বলে বার্তা সংস্থা রয়টার্সরকে জানান মাকরান বিভাগের কমিশনার সাঈদ আহমেদ উমরানি। আগের দিন বুধবার বেলুচিস্তান প্রদেশে পৃথক দুইটি বোমা হামলায় অন্তত ২৬ জন নিহত হন। খবর বিডিনিউজের।

নর্থ ওয়াজিরিস্তানের প্রার্থী মহসিন দাওয়ার পাকিস্তানের নির্বাচন কমিশনের কাছে (ইসিপি) এক চিঠিতে স্থানীয় ‘তালেবান’ তার এলাকায় কয়েকটি ভোটকেন্দ্রের দখল নিয়ে পোলিং কর্মকর্তা এবং স্থানীয়দের হুমকি–ধামকি দিয়েছে বলে অভিযোগ করেছেন। যদিও নির্বাচন কমিশন বা নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। দেশ গভীর অর্থনৈতিক সংকটে, লাগামহীনভাবে বাড়ছে মুদ্রাস্ফীতি, সহিংসতা ও কারচুপির আশঙ্কার মধ্যেই পাকিস্তান জুড়ে বৃহস্পতিবার জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। যাতে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ১৭ হাজারেরও বেশি প্রার্থী।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। যদিও নিরাপত্তা উদ্বেগ এবং প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে ভোট গ্রহণ শুরুর কয়েকঘণ্টা আগে থেকেই ভোটকেন্দ্রগুলোর বাইরে ভোটারদের লম্বা লাইন পড়ে যায় বলে জানিয়েছে রয়টার্স।

এমনই একজন ৮৬ বছরের বৃদ্ধা মুমতাজ। পাকিস্তান জন্মের আগে যার জন্ম হয়েছে। ইসলামাবাদে একটি ভোটকেন্দ্রে ভোট দিতে এসে তিনি বলেন, “দেশ যেখানে বিপন্ন, কেনো আমি দেরি করবো?” ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রথম বেসরকারি ফলাফল পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবারের সকালের মধ্যে ফলাফলের পরিষ্কার একটি চিত্র পাওয়া যেতে পারে। তবে অনেক বিশ্লেষকের বিশ্বাস কোনো দলই হয়তো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। পাকিস্তানের পরবর্তী সরকার কারা গঠন করবে তা নির্ধারিত হবে এই ভোটে। যেখানে ভোট দেবেন দেশটির ১২ কোটি ৮০ লাখ ভোটার। ভোটারদের প্রায় অর্ধেকের বয়স ৩৫ বছরের কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *