তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের তথ্য ফাঁস নিয়ে চিন্তিত? চ্যাট সুরক্ষিত রাখবেন যেভাবে

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। প্রতিনিয়ত কয়েকশ কোটি বার্তা আদান-প্রদান হচ্ছে সাইটটিতে। তাই তো ব্যবহারকারীদের নিরাপত্তা ও হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সহজ করতে নতুন নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি। কারণ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নিরাপত্তার ব্যাপারে খুব সতর্ক প্রতিষ্ঠানটি। চলুন জেনে নেয়া যাক হোয়াটসঅ্যাপে চ্যাট সুরক্ষিত রাখবেন যেi ৫ উপায়ে

স্প্যাম কল প্রটেকশন- স্প্যাম কলের মাধ্যমে প্রতারণার হাত থেকে ব্যবহারকারীদের রক্ষা করতে ‘সাইলেন্স আননোন কলারস’ সুবিধা রয়েছে হোয়াটসঅ্যাপে। এ সুবিধায় অপরিচিত ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল করা হলেও ফোনে রিং বাজে না। ফলে একাধিকবার চেষ্টার পর সাড়া না পাওয়ায় অপরিচিত নম্বর থেকে আসা কলের সংখ্যা কমে যায়। সাইলেন্স আননোন কলারস সুবিধায় অপরিচিত নম্বর থেকে করা কলের রিং না বাজলেও সেগুলোর তথ্য দেখা যায়। ফলে প্রয়োজন হলে পরে সেই নম্বরে কল করতে পারেন ব্যবহারকারীরা।

চ্যাট লক- চ্যাট লক অপশনটিও আপনার কাজে আসতে পারে। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার আক্রমণের শিকার হয়েছেন তাহলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় এই চ্যাট।

ডিসঅ্যাপেয়ারিং মেসেজহোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ নামের একটি অপশন থাকে। যদি আপনার মনে হয় চ্যাটের ওপর কেউ নজরদারি চালাচ্ছে বা আপনার হোয়াটসঅ্যাপের মেসেজ দেখছে তাহলে এই অপশন অন করে দিন। তাহলে একটা নির্দিষ্ট সময়ের পর মেসেজ উধাও হয়ে যাবে।

ব্যাকআপ এনক্রিপ্ট- মেসেজের পাশাপাশি চ্যাট ব্যাকআপও এনক্রিপ্ট করা যায়। ৯৯ শতাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী জানেন না, হোয়াটসঅ্যাপ চ্যাটের যে ব্যাকআপ তৈরি হয় ক্লাউড স্টোরেজে সেটাও ফাঁস হতে পারে। ব্যাকআপ স্টোরেজ হ্যাক করে নানা সংবেদনশীল তথ্যের নাগাল পেতে পারে হ্যাকাররা। তাই হোয়াটসঅ্যাপ ব্যাকআপ সুরক্ষিত রাখার জন্য এনক্রিপশন ফিচার এনেছে মেটা।

অ্যান্ড-টু অ্যান্ড এনক্রিপশন- দ্বিতীয় টিপস হলো অ্যান্ড-টু অ্যান্ড এনক্রিপশন। সব চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এটার সুবিধা হলো আপনি যাকে পাঠাচ্ছেন তিনি ছাড়া আর কেউ মেসেজের নাগাল পাবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না। অবশ্যই হোয়াটসঅ্যাপে এই অপশন অন করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *