জাতীয়

১৪ জেলায় বইছে তাপপ্রবাহ, আরও বাড়তে পারে তাপমাত্রা

ঢাকাসহ দেশের আট জেলার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। শুক্রবারও (১২ এপ্রিল) এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

দিনের তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে। আগামী সপ্তাহের শেষের দিকে দেশের পূর্বাংশে (সিলেট ও চট্টগ্রাম অঞ্চল) ঝড়-বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছিল রাঙ্গামাটিতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের বাড়ছে গরমের তীব্রতা। বাড়ছে মানুষের ভোগান্তি।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছেন তিনি।

শনি ও রোববার সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং দিনের তাপমাত্রা বাড়তে পারে। পরবর্তী পাঁচদিনে মাত্রা বাড়বে এবং দেশের পূর্বাংশে ঝড়-বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আগামী দু-এক দিনে দেশের কোথাও কোথাও তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *