চট্টগ্রাম

৫ খাতে উন্নয়ন হবে ওয়াসার

চট্টগ্রাম ওয়াসার ৫ খাতে কারিগরি সহায়তা দিচ্ছে জাইকা। এ নিয়ে তৈরিকৃত প্রকল্পের কাজ গতকাল সোমবার থেকে শুরু হয়েছে। জাপানের জাইকা এ প্রকল্পের অর্থায়ন করছে। প্রকল্প বাস্তবায়ন হলে চট্টগ্রাম ওয়াসার সার্বিক ব্যবস্থাপনায় উন্নয়ন ঘটবে।

এ প্রসঙ্গে ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম পূর্বকোণকে বলেন, ‘প্রকল্পের ৫ খাতে সহায়তা দেবে জাইকা। খাতগুলো হচ্ছে- চট্টগ্রাম ওয়াসার ব্যবসায়িক ও আর্থিক ব্যবস্থাপনা ক্ষমতা শক্তিশালী করা, পানি শোধনাগারগুলোর পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের ক্ষমতা উন্নত করা, রাজস্ব বহির্ভূত পানির হার কমানোর সক্ষমতা বৃদ্ধি করা, চট্টগ্রাম ওয়াসা ও তার গ্রাহকদের মধ্যে যোগাযোগ উন্নত করা এবং প্রচারের মাধ্যমে দেশের অন্যান্য ওয়াসাসহ স্থানীয় সরকারের সাথে চট্টগ্রাম ওয়াসার জ্ঞান ও ডাটা শেয়ার করা। প্রকল্পটি টোকিও ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট ইন্টারন্যাশনাল, নিপ্পন কোয়েই এবং আর্নেস্ট ইয়াং যৌথভাবে পরিচালনা করবে। চার বছর মেয়াদি কারিগরি সহায়তা প্রকল্পটি চট্টগ্রাম ওয়াসার সার্বিক ব্যবস্থাপনা উন্নয়নকে লক্ষ্য রেখে পরিচালিত হবে।’

এদিকে প্রকল্প বাস্তবায়ন শুরু নিয়ে গতকাল সোমবার চট্টগ্রাম ওয়াসা ভবনের কনফারেন্স কক্ষে ‘দি প্রোজেক্ট ফর ইমপ্রোভমেন্ট অফ ম্যানেজমেন্ট ক্যাপাসিটি অফ চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই এন্ড স্যুয়ারেজ অথরিটি’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের আনুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হয়। সভায় ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াই জাইকার বিশেষজ্ঞবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ওয়াসার পক্ষে উপস্থিত ছিলেন ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, প্রকল্প পরিচালক ও ওয়াসার উপ-ব্যবস্থানা পরিচালক (অর্থ) লাল হোসেন, ওয়াসার উপ-ব্যবস্থানা পরিচালক (প্রকৌশল) বিষ্ণ কুমার সরকার, ওয়াসার ভারপ্রাপ্ত উপ ব্যবস্থানা পরিচালক (প্রশাসন) শাহেদা ফাতেমা চৌধুরী, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা রুমন দে, প্রধান প্রকৌশলী মাকসুদ আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল আমিন, মোহাম্মদ আরিফুল ইসলাম, মাহবুবুল আলমসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *