চট্টগ্রামশিক্ষা

চট্টগ্রামে এইচএসসি পরীক্ষা স্থগিত করে বিকল্প মূল্যায়ন দাবিতে মানববন্ধন

আগামী ১১ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষাগুলো স্থগিত করে বিকল্প মূল্যায়নসহ ৫ দফা দাবিতে চট্টগ্রামে মানববন্ধন হয়েছে।

রবিবার (১৮ আগস্ট) দুপুরে নগরীর মুরাদপুর এলাকায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সামনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘এইচএসসি-২৪ ব্যাচের পরীক্ষার্থী’ ব্যানারে এ মানববন্ধনে অংশ নেয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানায়, জোর করে পরীক্ষা চাপিয়ে দেওয়া যাবে না। বিগত ৬ মাসব্যপী আমাদের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বর্তমানে এইচএসসি পরীক্ষার্থীরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত এবং অনেক পরীক্ষার্থী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শারীরিকভাবে আহত। আবার অনেককে মিথ্যা মামলায় আসামি করে হয়রানির শিকার করা হয়েছে। এছাড়া প্রতিবছর দেশ থেকে ৩০-৪০ হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে পড়াশোনা করতে যায়। যাদের সেশন থেকে বর্তমানে অনেক দিন পার হয়ে গেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সবার কথা চিন্তা করে স্থগিত পরীক্ষা না নিয়ে বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। নতুন রুটিন অনুযায়ী ফলাফল প্রকাশ হতে ডিসেম্বর মাস চলে আসবে। এর ফলে মূল্যবান সময় অপচয় হবে এবং শিক্ষার্থীদের সামনের জীবন বাধাগ্রস্ত হবে। বিভিন্ন সময় বিভিন্ন নোটিশ দিয়ে বারবার পরীক্ষা স্থগিত করা হচ্ছে। এর ফলে পরীক্ষা দেওয়ার মনোভাব নষ্ট হয়ে গেছে। বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। হোক সেটা অনুষ্ঠিত পরীক্ষাগুলো থেকে অথবা জেএসসি-এসএসসি থেকে। অবিলম্বে এইচএসসি পরীক্ষার্থীদের দাবি মেনে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শিক্ষার্থীরা বলেন, আমাদের পরীক্ষা শেষ হয়ে ফলাফল প্রকাশ করে ভর্তি হতে অনেক লম্বা সময় লাগবে। তাই সরকারের কাছে দাবি- আমাদের সময় ও পরিস্থিতি বুঝে দ্রুত সময়ের মধ্যে বিকল্প মূল্যায়ন করা হোক।

শেষে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিমের কাছে স্বারকলিপি দেয় শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *