চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

অনুমোদিত এলাকার ব্রিজ হচ্ছে চেয়ারম্যানের বাড়িতে

বান্দরবানের রুমা উপজেলার দুই এলাকায় দুটি ব্রিজ নির্মাণের অনুমোদন দিয়েছিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। কিন্তু অনুমোদিত দুই এলাকায় ব্রিজ না করে তা অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে একটি ব্রিজ রুমা উপ‌জেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমার বা‌ড়ি যাওয়ার প‌থে সদর ইউনিয়নের ১ নম্বর ঘা‌ট এলাকায় তৈরি করা হচ্ছে। অপরটি তৈরি করা হচ্ছে রুমা বাজা‌রের ইডেনপাড়ায়। ব্যক্তি স্বার্থে ব্যবহারের জন্য এসব ব্রিজ সরিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

খোঁজ নিয়ে জানা গেছে, রুমা সদর ইউনিয়নের বে‌থেলপাড়া থেকে পাইন্দু ইউনিয়নের প‌লিপাড়া যাওয়ার প‌থে মাপাই ঝি‌রি এলাকায় একটি ও বগালেক রাস্তার মাথা থে‌কে বরশিপাড়া যাওয়ার প‌থে বামরং ঝি‌রিতে আরেকটি ব্রিজ হওয়ার কথা ছিল। ইতোম‌ধ্যে টেন্ডার হ‌য়ে‌ গেছে। কিন্তু টেন্ডা‌রের পরই নানা অজুহা‌তে ব্রিজ দু‌টি নি‌র্দিষ্ট এলাকায় না ক‌রে পছ‌ন্দের জায়গায় সরিয়ে নিয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ও ঠিকাদার। কয়েকদিন আগে উপ‌জেলা চেয়ারম্যানের বা‌ড়ির দরজায় সদর ইউনিয়নের ১ নম্বর ঘা‌ট এলাকায় একটি ব্রিজ নির্মাণের কাজ শুরু ক‌রে‌ছেন ঠিকাদার। আরেক‌টি তৈরি হচ্ছে রুমা বাজা‌রের ইডেনপাড়া সড়‌কে। ব্রিজ দু‌টি নি‌র্দিষ্ট স্থা‌নে না ক‌রে পছ‌ন্দের জায়গায় সরিয়ে নেওয়ায় পিআইও ও ঠিকাদা‌রের সমালোচনা করছেন স্থানীয়রা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ৯১ লাখ ৯৫ হাজার ৮৬৫ টাকা ব্যয়ে ১৫‌ মিটা‌র ও ৮৭ লাখ ৯৫ হাজার ৩০৩ টাকা ব্যয়ে ১২‌ মিটার ব্রিজ নির্মাণের কাজ পান এমএম হাসান কনস্ট্রাকশনের ঠিকাদার মো. ইউসুফ। প‌রে ঠিকাদারের কাছ থে‌কে দুটি ব্রিজের কাজ কি‌নে নেন সাব-ঠিকাদার মুরাদ হোসেন।

বরশিপাড়ার ভারপ্রাপ্ত পাড়াপ্রধান উথোয়াই মং মারমা ব‌লেন, ‘এই পাড়ায় ১৮ প‌রিবারের বসবাস। পাড়ায় আসার জন্য আমাদের এক‌টি ব্রিজ খুব দরকার। আবেদন নি‌য়ে দীর্ঘদিন অ‌ফি‌সে অ‌ফি‌সে ঘু‌রে‌ছি। অথচ ব্রিজের অনু‌মোদ‌নের ব্যাপা‌রে আমা‌দের কিছুই জানা‌নো হয়‌নি। এখন শুনছি, আমাদের পাড়ার জন্য প্রস্তাবিত ব্রিজ অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এজন্য আমরা পাড়াবাসী মানববন্ধন কর‌বো, প্রয়োজনে রাস্তায় বিক্ষোভ করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *