চট্টগ্রামশিক্ষা

আজ থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

সারা দেশে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন পাঁচ জেলার প্রায় দেড় লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে হলে প্রবেশ করতে হবে। নন প্রোগ্রামাবল ক্যালকুলেটর ছাড়া অন্য কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস কেন্দ্রে নেয়া যাবে না। পরীক্ষা কেন্দ্র ঘিরে পরীক্ষা চলাকালীন ১৪৪ ধারা বলবৎ থাকবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন মোট ২১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ হাজার ১২৫টি স্কুলের সর্বমোট ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার চট্টগ্রামের বিদ্যালয়গুলো থেকে বিজ্ঞান বিভাগে ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী মিলে সর্বমোট ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কঙবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *