চট্টগ্রামরাজনীতি

আ.লীগের কেন্দ্রীয় উপকমিটিতে ফের মামুন চৌধুরী

নৌকার ফেরিওয়ালা হিসেবে পরিচিত মামুন চৌধুরী তৃতীয়বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।

শনিবার (১০ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপ-কমিটি গঠন করা হয়।

সাবেক ছাত্রনেতা মামুন চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির তিনবারের সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা উপ-কমিটির সদস্য, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি এবং পরিবেশ সংগঠন জোট গ্রিন অ্যালায়েন্সের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

গ্রিন ক্লাবের পরিচালক মামুন চৌধুরী জাতীয় রাজস্ব বোর্ডের সনদপ্রাপ্ত আয়কর পেশাজীবী ও ঢাকা ট্যাক্সেস বারের সদস্য। তিনি ওয়াল স্ট্রিট জার্নাল আয়োজিত ফিউচার লিডারশিপ প্রোগ্রাম ও জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নেন।

একাদশ ও দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। পরে দলের সভাপতির সিদ্ধান্তে নৌকার প্রার্থীর পক্ষে কাজ করেন।

প্রসঙ্গত, দেশে নির্বাচন এলেই আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে প্রচার প্রচারণায় ঝাঁপিয়ে পড়েন বঙ্গবন্ধু আদর্শে উজ্জীবিত মামুন চৌধুরী। জাতীয় সংসদ নির্বাচন, সিটি করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি নানান জায়গায় নৌকার ফেরিওয়ালা হিসেবে কাজ করেন।

বিগত সংসদ নির্বাচনের মতো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা প্রতীকের টিশার্ট, ব্যানার, ফেস্টুন, লিফলেট বিলি, জনসংযোগসহ নানান প্রচারণার কাজ করেছেন।

প্রচারণা চালাতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালী, কক্সবাজার, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জেলায় ব্যক্তিগত উদ্যোগে নৌকা প্রতীকের টি-শার্ট বিতরণ করেন। যোগ দেন নির্বাচনী প্রচারণায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পক্ষে চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর জেলায় বিভিন্ন সংসদীয় আসনে ব্যক্তিগত উদ্যোগে টিশার্ট বিতরণ করেছিলেন মামুন চৌধুরী।

করোনা মহামারির সময়ও চট্টগ্রামের মানুষের পাশে দাঁড়িয়েছিলেন মামুন চৌধুরী। চট্টগ্রাম বন্দর-পতেঙ্গা করোনা হাসপাতালের একজন উদ্যোক্তা হিসেবে কাজ করেছেন তিনি। করোনার সময় উন্নতমানের কাপড়ের পুনঃব্যবহারযোগ্য মাস্ক বিতরণ করেন ঢাকা ও চট্টগ্রাম।

বাংলাদেশসহ ব্রুনাই, ইন্দোনেশিয়া, কাতার, সিঙ্গাপুর, আমেরিকায় বিশ্বের সেরা কোম্পানিগুলোতে কাজ করার সুযোগ হয়েছে মামুন চৌধুরীর। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর সিএ ফার্ম হোদা ভাসী চৌধুরী থেকে সিএ কোর্স শেষ করেন মামুন চৌধুরী।

দেশের বাইরে অডিট ও কনসালটেন্সি ফার্ম ডেলয়েট-এ কাজ করেন তিনি। পাশাপাশি মাল্টিন্যাশনাল এফএমসিজি কোম্পানি, ওয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি, দেশি-বিদেশি ব্যাংক, ট্যাক্সেস অ্যান্ড ভ্যাট কোম্পানিতে কাজ করে পূর্ণ করছেন অভিজ্ঞতার ঝুলি। আইন বিষয়ে স্নাতক করে দ্য ইনস্টিটিউট অব সার্টিফাইড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টসের সদস্যপদও পেয়েছেন তিনি।

ফের আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য পদে দায়িত্ব পেয়ে মামুন চৌধুরী বলেন, জাতির জনকের স্বপ্ন বাস্তবায়ন করছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই স্বপ্ন বাস্তবায়নে আওয়ামী লীগের তৃণমূল থেকে শীর্ষ পর্যায়ের নেতাকর্মীদের দায়িত্ব অনেক। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল বাংলার মানুষের মুক্তি। বাঙালি উন্নত জীবনের অধিকারী হোক, বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াক; বাঙালি জাতিসত্তাকে প্রতিষ্ঠা করুক-এটাই ছিল তাঁর চাওয়া। একজন মহান নেতার সব গুণই আমরা তাঁর মধ্যে খুঁজে পাই।

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য পদে ফের দায়িত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফী বিন মোর্ত্তজাসহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন মামুন চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *