পার্বত্য চট্টগ্রাম

কারিগরি শিক্ষায় শিক্ষিতদের চাকরির বাজার চাঙা

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন বলেছেন, অনেকে লেখাপড়া শেষ করে চাকরির সন্ধ্যানে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু মনমত চাকরি পাচ্ছেন না। কিন্তু কারিগরি শিক্ষায় সুশিক্ষিতদের চাকরির পেছনে ঘুরতে হয় না। বরং চাকরিই তাদের পেছনে পেছনে ঘুরে। মূলকথা কারিগরি শিক্ষায় সুশিক্ষিতদের চাকরির বাজার এখন চাঙা। কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনন্টিসিটিউট আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ অর্জন ও চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় কারিগরি শিক্ষার প্রস্তুতি’ শীর্ষক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উল্লেখিত বক্তব্য দেন।

তিনি বলেন, বাংলাদেশে চাকরির ধরন অনেক বদলে গেছে। আগের ধ্যান ধারণায় এখন চাকরি পাবার সুযোগ সীমিত। কিন্তু কারিগরি শিক্ষায় সুশিক্ষিতদের কোথাও বেকার বসে থাকতে হচ্ছে না। তিনি আরও বলেন, বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট তিন পার্বত্য জেলার একমাত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রতি বছর শতশত শিক্ষার্থী এখানে লেখাপড়া করতে আসেন। সুনাম ও দক্ষতার সাথে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আবদুল মতিন হাওলাদারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. শাহ আলম মজুমদার।

বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি চেম্বার অব কমার্সের সভাপতি মো. আব্দুল ওয়াদুদ এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি রাঙ্গামাটির সভাপতি মো. নুরুল আযম খান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকৌশলী তারিকুল ইসলাম, আলয় বড়ুয়া এবং শফিকুল আলম। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রকৌশলী মো. ইকবাল হায়দার ও প্রকৌশলী বিউটি বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *