আন্তর্জাতিক

গুয়াতেমালায় ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

ভূমিকম্প আঘাত হেনেছে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায়। শুক্রবার (২৭ জানুয়ারি) দেশটির দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এতে কিছু লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। এছাড়া কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। খবর রয়টার্স।

এছাড়া এল সালভাদর’ও ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

ইউএসজিএস’র তথ্যমতে, শুক্রবার গভীর রাতে গুয়াতেমালার দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় কিছু লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে এবং ভবনগুলোর ক্ষতি হওয়ার প্রাথমিক তথ্য পাওয়া গেছে।

শুক্রবার মধ্যরাতের যখন সবাই ঘুমের মধ্যে ছিলেন, ঠিক তখনই এই ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এল সালভাদর’র কর্মকর্তারা জানান, ভূমিকম্পটি অনেক ‘শক্তিশালী’ ছিল। তারা তাদের পর্যবেক্ষণ ব্যবস্থা আরও উন্নত করছেন।

রয়টার্সের খবরে বলা হয়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী গুয়াতেমালা সিটি থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে গুয়াতেমালান শহর ট্যাক্সিস্কোর কাছে। এর গভীরতা ছিল ১০৮ কিলোমিটার। যেখানে অ্যালার্ম বাজে এবং আতঙ্কিত হয়ে অনেক বাসিন্দা তাদের বাড়িঘর থেকে নিরাপদ স্থানে চলে গেছেন।

গুয়াতেমালার জরুরি পরিষেবা সংস্থা কনরেড জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের উত্তর-পশ্চিমে সান পাবলো জোকোপিলাস শহরের একটি গির্জার সম্মুখভাগের কিছু অংশ নিচে পড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *