আন্তর্জাতিক

আমি না জিতলে রক্তগঙ্গা বইবে: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী নির্বাচনে তিনি না জিতলে রক্তগঙ্গা বয়ে যাবে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচন দেশটির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন বলেও উল্লেখ করেছেন তিনি।

শনিবার (১৬ মার্চ) ওহাইয়ো অঙ্গরাজ্যে একটি নির্বাচনী সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এ মন্তব্য করেন।

চলতি বছরের নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে রিপাবলিকানদের হয়ে নির্বাচনের মনোনয়ন নিশ্চিত করেছেন ট্রাম্প। তার প্রতিপক্ষ বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

সমাবেশে ট্রাম্প বলেন, “এখন আমি যদি নির্বাচিত না হই, তবে রক্তগঙ্গা সংঘটিত হতে চলেছে, এটা দেশের জন্য রক্তগঙ্গা হতে চলেছে। এটিই হবে সবচেয়ে কমের ঘটনা। কিন্তু তারা সেই গাড়িগুলো বিক্রি করতে পারবে না।”

তবে এ বক্তব্য দিয়ে তিনি কী বোঝাতে চাইছেন, সেটি পরিষ্কার নয়। যুক্তরাষ্ট্রের মোটরগাড়িশিল্পের ঝুঁকি নিয়ে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি।

সমাবেশে বক্তব্যে ট্রাম্প মেক্সিকোয় গাড়ি নির্মাণ ও সেগুলো মার্কিনদের কাছে বিক্রি করার চীনের পরিকল্পনার সমালোচনা করেন। তিনি বলেন, ‘আমি নির্বাচিত হলে তারা গাড়িগুলো বিক্রি করতে পারবে না।’

এদিকে ট্রাম্পের এ মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট বাইডেনের প্রচারশিবির থেকে এক বিবৃতি দেওয়া হয়। সেখানে ট্রাম্পকে ২০২০ সালের নির্বাচনে একজন ‘পরাজিত ব্যক্তি’ হিসেবে উল্লেখ করে বলা হয়, সেই সময় রাজনৈতিক সহিংসতা নিয়ে তিনি তার হুমকি দ্বিগুণ করেছিলেন।

বিবৃতিতে বলা হয়, “তিনি (ট্রাম্প) আরেকটি ৬ জানুয়ারি চান। কিন্তু এই নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্রের জনগণ তাকে আরেকবার পরাজিত করতে চলেছেন। কেননা তারা তার চরমপন্থা, সহিংসতার প্রতি আকর্ষণ ও প্রতিশোধ গ্রহণের তীব্র আকাঙ্ক্ষা প্রত্যাখ্যান করেন।”

২০২০ সালের নির্বাচনের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে (মার্কিন কংগ্রেস ভবন) নজিরবিহীন হামলা চালান ট্রাম্পের উগ্র সমর্থকেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *