চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রামের ১৬ আসন, পর্যাপ্ত নিরাপত্তার চাঁদরে ঘেরা

রাত পোহালে দ্বাদশ সংসদ নির্বাচন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, শঙ্কিত হওয়ার কিছুই নেই। চট্টগ্রামের ১৬টি আসনের ভোটকেন্দ্র ঘিরে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রয়েছে। জেলার বাঁশখালী, সাতকানিয়া, পটিয়া, লোহাগাড়া ও মিরসরাইয়—এই পাঁচ উপজেলায় থাকবে বাড়তি নিরাপত্তা। স্ট্রাইকিং ফোর্স হিসেবে রয়েছে সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্টগার্ড ও র‍্যাব।

নগর ও জেলার ৩০ জন ভোটারের সঙ্গে আজ শনিবার কথা হয়। এর মধ্যে ২৫ জন ভোটের সুষ্ঠু পরিবেশ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তাঁরা পরিস্থিতি বুঝে ভোটকেন্দ্রে যাবেন বলে জানিয়েছেন। বিগত ইউপি ও সিটি করপোরেশন নির্বাচনে অবৈধ অস্ত্রের প্রদর্শন হয়েছিল। গোলাগুলিতে মারা যান পাঁচজন। এ ছাড়া এবারের নির্বাচনে প্রচারণা শুরু হওয়ার পর পটিয়া ও সাতকানিয়ায় গোলাগুলির ঘটনা ঘটেছে। সে কারণে ভোটাররা দেখেশুনে ভোটকেন্দ্রে যাওয়ার কথা বলছেন। চট্টগ্রাম নগর ও জেলায় ১৬টি আসনে মোট ভোটকেন্দ্র রয়েছে ২ হাজার ২৩টি। ভোটার রয়েছেন ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। ১৬টি আসনে মোট ১২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটকেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১১ হাজার সদস্য দায়িত্ব পালন করবেন; পাশাপাশি থাকবে আনসার ও গ্রাম পুলিশ। এ ছাড়া সাদাপোশাকধারী পুলিশ সদস্যরাও থাকবেন মাঠে।

এবারের সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মোট ভোটকেন্দ্রের ৭৫ শতাংশই ‘ঝুঁকিপূর্ণ’। এবার ২ হাজার ২৩টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৮৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। পুলিশ কর্মকর্তারা জানান, ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করার ক্ষেত্রে কয়েকটি বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে। এসব হলো আগের নির্বাচনে যেসব ভোটকেন্দ্রে গোলাগুলি, সংঘর্ষ হয়েছে; নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘাতের ঘটনা ঘটেছে; কেন্দ্রে ভোটার বেশি; ভোটকেন্দ্রের নিকটবর্তী প্রার্থীর বাড়ি; কেন্দ্রে একাধিক প্রার্থী প্রভাব বিস্তার করতে পারেন এবং কেন্দ্রটিতে সহজভাবে যাতায়াত করা যায় না ও হেঁটে যেতে হয়।

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৩টি পূর্ণাঙ্গ ও ৪টি সংসদীয় আসনের আংশিক অবস্থান নগরে। পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেওয়ায় ভোটারদের শঙ্কিত হওয়ার কিছুই নেই বলে জানান নগর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়। তিনি প্রথম আলোকে বলেন, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৪ জন এবং কম গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৩ জন করে অস্ত্রধারী পুলিশ সদস্য, ২ জন করে অস্ত্রধারীসহ ১৫ জন আনসার সদস্য মোতায়েন থাকবেন। এর পাশাপাশি মোবাইল টিম, থানা এবং কন্ট্রোল রুমে স্ট্রাইকিং টিম থাকবে। সোয়াত, বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট ও ডগ স্কোয়াডের কে-নাইন ইউনিটকেও স্ট্রাইকিং হিসেবে রাখা হয়েছে। নির্বাচনকে ভীতিহীন করতে নির্বাচনের তিন দিন আগে থেকে নির্বাচনের পরদিন পর্যন্ত পাঁচ দিনে নগর পুলিশের চার হাজারের বেশি সদস্য মোতায়েন থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *