দেশজুড়ে

চলমান তাপপ্রবাহ কমতে পারে সামনের সপ্তাহে: আবহাওয়া অফিস

রাজধানীসহ খুলনা ও রাজশাহী বিভাগে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। যা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে, আগামী সপ্তাহের রোববার থেকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। ফলে তখন কমে আসবে তাপমাত্রা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল ৯টায় দেয়া আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। এছাড়া ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

প্রসঙ্গত, তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

তাপ প্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে। চলমান তাপপ্রবাহে জলীয় বাষ্পের কারণে অস্বস্থি বৃদ্ধি পেতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া অফিস।

এরকম তাপপ্রবাহ আগামী শুক্রবার ও শনিবারও অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। তবে, এরপর থেকে বৃষ্টির পূর্বাভাস আছে বিধায় কমতে পারে তাপমাত্রা।

এদিকে বৃষ্টির পূর্বাভাসে বলা হয়েছে, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া, দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *