লাইফস্টাইল

চাকরির ইন্টারভিউতে ভালো করবেন যেভাবে

কাঙ্ক্ষিত চাকরিটি পেতে হলে আপনাকে পার হয়ে আসতে হবে কয়েকটি ধাপ। সবশেষে ইন্টারভিউ পর্ব ভালোভাবে পার করতে পারলেই হতে পারেন আশাবাদী। কিন্তু অনেকে আছেন যারা সবগুলো পর্ব ভালোভাবে পার করে এসেও ইন্টারভিউতে আটকে যান। অনেকে ঘাবড়ে গিয়ে সব তালগোল পাকিয়ে ফেলেন। এমনটা করা যাবে না। আত্মবিশ্বাস ধরে রাখতে হবে। করতে হবে আরও কিছু কাজ। চলুন জেনে নেওয়া যাক ইন্টারভিউতে ভালো করার উপায়-

কোম্পানি সম্পর্কে গবেষণা- চাকরির ইন্টারভিউতে ভালো করার প্রতিষ্ঠান সম্পর্কে প্রাথমিক গবেষণা করা প্রয়োজন। সংস্থাটির ভিশন, মিশন এবং প্রতিযোগী সংস্থাগুলো সম্পর্কে বিস্তৃত ধারণা অর্জন করুন। কোম্পানির পণ্য এবং পরিষেবাগুলো বোঝার চেষ্টা করুন। সংস্থার সর্বশেষ উদ্যোগ এবং উন্নয়ন সম্পর্কে জানতে সংস্থার সংবাদ নিবন্ধ, ওয়েবসাইট এবং প্রেস রিলিজ পড়ুন।

কমন প্রশ্ন প্রাকটিস করুন- উচ্চাকাঙ্ক্ষী হোন এবং ইন্টারভিউতে টেক্কা দিতে কঠোর পরিশ্রম করুন। ইন্টারভিউয়ের জন্য কিছু কমন প্রশ্নের প্রাকটিস করুন। একটি প্রশ্নাবলী প্রস্তুত করুন। গুরুত্বপূর্ণ প্রশ্নের সেট প্রাকটিস করুন। এটি আপনাকে আরও আত্মবিশ্বাসী এবং সুসংগত করবে। ক্যারিয়ারের প্রতি আপনার ভালোবাসা ব্যক্ত করে সেভাবে উত্তর দিন।

ইন্টারভিউর জন্য প্রস্তুতি নিতে আপনার বন্ধু, ভাইবোন বা প্রিয়জনের সাহায্য নিন। একটি মক ইন্টারভিউ করলে তা আপনাকে ইন্টারভিউর আসল চ্যালেঞ্জগুলো নেভিগেট করতে সক্ষম হতে সাহায্য করবে। এটি আপনাকে উন্নতির সঠিক সুযোগ সনাক্ত করতে সাহায্য করবে এবং অগ্রগতির দিকনির্দেশনা দেবে।

কমিউনিকেশন স্কিল উন্নত করুন- কমিউনিকেশন স্কিল চাকরির ইন্টারভিউতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কমিউনিকেশন স্কিল এবং বডি ল্যাঙ্গুয়েজে আরও যত্নশীল হোন। এটি আপনার সামগ্রিক ব্যক্তিত্ব বিকাশে সাহায্য করবে। ভালো কমিউনিকেশন স্কিল আপনার নিয়োগের সম্ভাবনা বাড়িয়ে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *