দেশজুড়ে

জাবির দুই শিক্ষার্থী বহিষ্কারে উদ্বেগ প্রকাশ পিডিআই কানাডার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে বহিষ্কারে উদ্বেগ প্রকাশ করেছে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা। সভাপতি আজফর সৈয়দ ফেরদৌস ও সাধারণ সম্পাদক মনির জামান রাজু এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

তারা বলেন, প্রবাসীরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন একতরফাভাবে দুই শিক্ষার্থী অমর্ত্য রায় ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলিকে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কারের আদেশ দিয়েছে। একইসঙ্গে রাষ্ট্রীয় আইনে এ দুই মেধাবী ছাত্রনেতার বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নিয়েছে। কোনো প্রকার কারণ দর্শানো নোটিশ বা একাডেমিক বা ডিসিপ্লিনারি সভা ছাড়া বহিষ্কারের ঘটনা চূড়ান্ত অগণতান্ত্রিক ও ন্যাক্কারজনক।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে নারীর প্রতি সহিংস আচরণের এক বর্বরতম ঘটনার খবর প্রকাশ পেয়েছে। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা দোষীদের বিচার ও প্রশাসনের গাফিলতি এবং দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য দায়ী করে আন্দোলনে নেমেছে। বিশ্ববিদ্যালয়ের দেয়ালে একটি প্রগতিশীল ছাত্র সংগঠন আন্দোলনের অংশ হিসেবে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র এঁকেছে। এর ফলে প্রশাসন ওই ছাত্র সংগঠনের প্রধান দুই নেতার বিরুদ্ধে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে তারা এ সিদ্ধান্তের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানান। অবিলম্বে বহিষ্কারের সিদ্ধান্ত ও তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাহারের জোর দাবি জানান। অনতিবিলম্বে নারীর প্রতি সহিংস আচরণকারী ধর্ষকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি করেন। বিশ্ববিদ্যালয়কে ধর্ষক ও নিপীড়ক মুক্ত করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনতে প্রশাসনের শুভবুদ্ধির উদয় হবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *