জাতীয়

দুই সিটিতেই নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: সিইসি

কমিশনের দৃষ্টিতে কুমিল্লা ও ময়মনসিংহে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। দুই সিটিতে নির্বাচন শেষে শনিবার (৯ মার্চ) বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

সিইসি বলেন, কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনসহ ২৩১টি নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। আমরা এখনও কোনো অভিযোগ পাইনি। কেন্দ্রের বাইরে গোলাগুলি হয়েছে। তবে কেন্দ্রের ভেতরে ভোটে তা প্রভাবিত হয়নি।

এসব নির্বাচনে ১৮টি অপ্রীতিকর ঘটনায় ৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান কাজী হাবিবুল আউয়াল। বলেন, আমরা নির্বাচনটা ম্যানেজ করার জন্য নির্বাচন কমিশনারদের দায়িত্ব বণ্টন করে দিয়েছি।

এ সময় নির্বাচন কমিশনার আনিছুর রহমান জানান, কেন্দ্রের বাইরে যে ঘটনা ঘটেছে, আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত তা নিয়ন্ত্রণে এনেছে। বড় কোনো অভিযোগ নেই। বিকেল তিনটা পর্যন্ত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ৩৫ শতাংশ ভোট পড়েছে।

অন্যদিকে, বিকেল সাড়ে তিনটা পর্যন্ত ময়মনসিংহ সিটিতে ৪৯ শতাংশ ভোট পড়েছে বলে জানান ইসি মো. আলমগীর। তবে, এর মধ্যে একটি কেন্দ্রের হিসাব এখনও হাতে পায়নি কমিশন। ওই কেন্দ্রের ফল পেলে তা আপডেট করা হবে।

আজ শনিবার কুমিল্লা সিটি করপোরেশেনে মেয়র পদে উপনির্বাচন, ময়মনসিংহ সিটি করপোরেশন এবং ছয়টি পৌরসভাসহ দেশের বিভিন্ন স্থানে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে সাধারণ ও উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। দুই সিটিতেই ভোট নেয়া হয় ইলেকট্রনিং ভোটিং মেশিনে (ইভিএমে)।

এছাড়া, বরগুনার আমলতীতে ৬০ শতাংশের মতো, পটুয়াখালীতে ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে জানান নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। এসব এলাকায় নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *