দেশজুড়ে

নকল স্যালাইন কারখানায় পুলিশের অভিযান

সাম্প্রতিক সময়ের তীব্র তাপপ্রবাহকে পুঁজি করে জমে উঠেছিলো নকল স্যালাইনের ব্যবসা৷ গত এক সপ্তাহে অভিযান চালিয়ে এমন একাধিক নকল স্যালাইন কারখানার সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ, গ্রেপ্তার করা হয়েছে ছয়জনকে।

পুলিশ বলছে শুধু পানি আর চিনি মিশিয়ে নামিদামী ব্র্যান্ডের মোড়ক নকল করে বাজারে ছাড়া হয়েছে নকল স্যালাইন। ক’দিন আগেই তীব্র তাপদাহে বিপর্যস্থ ছিলো জনজীবন। হঠাৎ করেই বাজারে বেড়ে যায় স্যালাইনের চাহিদা। এই সুযোগে বিখ্যাত বিভিন্ন ব্রান্ডের মোড়কে বাজারে ছাড়া হয় নকল স্যালাইন।

বাজারে ছাড়ার জন্য প্রস্তুত থাকা এই স্যালাইনগুলো দেখে বোঝার উপায় থাকে না যে এগুলো নকল।

গেলো কয়েকদিন পুরান ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বেশ কটি কারখানার সন্ধান পায় ডিবি। মূলত নামীদামী ব্যান্ডের শিশু খাদ্য নকল করতো এই চক্র। তাপদাহের সুযোগকে কাজে লাগিয়ে হঠাৎ শুরু করে স্যালাইন ব্যবসা। অস্বাস্থ্য পরিবেশে শুধু পানি আর চিনি দিয়েই তৈরি হতো এসব স্যালাইন।

গোয়েন্দা পুলিশের অভিযানে বেশ ক’টি নকল শিশুখাদ্য তৈরির কারখানারও সন্ধানও মিলেছে। মারাত্মক ঝুকিপূর্ণ পরিবেশে নকল ক্যামিকেল দিয়ে তৈরি হচ্ছে শিশুখাদ্য। দেশী বিদেশী মোড়কে তা বাজারজাত করতো চক্রটি।

ভেজাল ও নকল ওষুধ থেকে শুরু করে নকল পণ্যের উৎপাদন ও বিক্রির সাথে জড়িতদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান ডিবি প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *