অর্থনীতিচট্টগ্রাম

পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, খাতুনগঞ্জে অভিযান

পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধি নিয়ন্ত্রণে ভোগ্যপণ্যে দেশের অন্যতম বৃহত্তম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন।

রোববার (১০ ডিসেম্বর) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খাতুনগঞ্জ এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুকের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় মূল্য তালিকা না থাকাসহ নানা অনিয়মের দায়ে মেসার্স মেহের আলী ট্রেডার্সকে ১০ হাজার টাকা ও মেসার্স মোহাম্মদ আলি আহম্মদ ট্রেডার্সকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে ব্যবসায়ীরা দাবি করেছেন, বেশি দামে কেনার কারণে উচ্চমূল্যে বিক্রি করতে হচ্ছে। আবার খুচরা ব্যবসায়ীদের দাবি তাদেরও বেশি দামে কিনতে হচ্ছে পাইকারি বাজার থেকে। পাইকারি দোকান থেকে সংগ্রহ করা রশিদে দেখা যায়, সৌমিক ট্রেডার্স, আবুল বশর অ্যান্ড সন্স, মেসার্স মোহাম্মদ ফরিদ উদ্দিন, মেসার্স জান্নাতুল মাওয়া এই আড়তগুলো থেকে কেজিপ্রতি ১৭৫ থেকে ১৯৮ টাকায় পাইকারি দোকানে বিক্রি হয়েছে।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক আড়তদারদের জরিমানার পাশাপাশি সবাইকে সতর্ক করে দেন। অস্বাভাবিক মূল্যে পেঁয়াজসহ ভোগ্যপণ্য বিক্রির অভিযোগ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, কোনো আড়তদার ও পাইকারি ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্য অবৈধভাবে মজুত কিংবা এসব পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ালে জেলা প্রশাসন তা জব্দ করতে পারে। আড়ত এবং বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জেল-জরিমানা, পণ্য জব্দ, আড়ৎ-দোকান সিলগালাসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *