চট্টগ্রাম

ফুলের সুবাস ছড়াতে প্রস্তুত ডিসি পার্ক

মাত্র দেড় বছর আগেও মাদকের সাম্রাজ জ্য ছিলো সীতাকুণ্ডের ফৌজদারহাট সাগর উপকূলীয় বেড়িবাঁধ এলাকা। কিন্তু এখন তা আমূল বদলে দিয়ে ফুলের রাজ্যে পরিণত করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান। এখন আর সেখানে কোন মাদকের অস্তিত্ব নেই। বরং দূর থেকে ভেসে আসে রকমারি ফুলের সুবাস। আর প্রকৃতি ও ফুলের প্রতি মানুষের এই ভালোবাসাকে ঘিরে সেই মাদক সাম্রাজ্যে ২৫ জানুয়ারি থেকে দ্বিতীয়বারের মতো শুরু হতে চলেছে জমকালো ‘ফুল উৎসব’। ফলে ফৌজদারহাট ডিসি পার্কে এখন সাজ সাজ রব।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ফৌজদারহাট সাগর উপকূলে ১৯৪ একর সরকারি খাস জমি গত ১০ বছরের বেশি সময় ধরে অবৈধভাবে দখল করে মাদক ব্যবসা ও অবৈধ কর্মকাণ্ড পরিচালনা করে আসছিলো একাধিক চক্র। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান চট্টগ্রামে দায়িত্ব নিয়েই মাত্র এক মাসের মধ্যে এসব খাস জমি অবৈধ দখলমুক্ত করেন। পরবর্তীতে সেখানে প্রথমবারের আয়োজিত ফুল উৎসব চট্টগ্রামে ব্যাপক সাড়া ফেলেছিলো। জেলা প্রশাসনের উদ্যোগে ডিসি পার্কে গত এক বছর ধরে কোটি কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। হয়েছে নতুন নতুন স্থাপনা, শিশুদের রাইড, ওয়াকওয়ে, সানসেট ভিউ পয়েন্ট, কবুতর শেড, কিডস জোন ও বিশেষ সেলফি কর্নার। দেশি-বিদেশি ১২৭ রকমের আকর্ষণীয় ফুলে সুসজ্জিত করা হয়েছে পুরো পার্ক। যা দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, মাসব্যাপী এবারের ফুল উৎসবে আরো রয়েছে নৌকা বাইচ প্রতিযোগিতা, আর্ট প্রদর্শনী, নৌকা প্রদর্শনী, ভায়োলিন-শো, ঘুড়ি উৎসব, পিঠা উৎসব, পুতুল নাচসহ প্রতি সন্ধ্যায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিনি জানান, আগামী ২৫ জানুয়ারি প্রধান অতিথি থেকে ফুল উৎসবের উদ্বোধন করবেন মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন। এছাড়া চট্টগ্রামের দুই মন্ত্রী বিভিন্ন ইভেন্টে থাকবেন। বইমেলায় থাকবেন শিক্ষামন্ত্রী নওফেল। মেলা চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এখানে ১২৭ প্রজাতির ফুলের পরিচিতিসহ বর্ণনা থাকবে। দর্শনার্থীরা জনপ্রতি ৩০ টাকায় টিকিট কেটে মেলায় প্রবেশ করবেন।

জেলা প্রশাসক বলেন, এবারের মেলাটি গতবারের চেয়ে আরো অনেক বেশি আড়ম্বরপূর্ণ হবে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি আমরা। যারা এটি দর্শনে আসবেন তারা অবশ্যই উপভোগ করবেন। এদিকে পরিদর্শনকালে দেখা যায়, ফুল উৎসবকে মনোমুগ্ধকর করতে দিনরাত এখানে পরিশ্রম করছেন জেলা প্রশাসনের কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলমসহ অনেকে। সীতাকু-ের ইউএনও কে এম রফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন প্রমুখ। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম বলেন, ডিসি পার্কে দ্বিতীয়বারের মতো ফুল উৎসবের জোর প্রস্তুতি চলছে। ডিসি স্যারের দিক নির্দেশনা অনুযায়ী আমরা পার্কটিকে সুসজ্জিত করতে কাজ করছি। আশা করি এবার আগের বারের চেয়েও বেশি উপভোগ করবেন দর্শনার্থীরা। সীতাকু- ইউএনও কে এম রফিকুল ইসলাম বলেন, ডিসি স্যার এবারের ফুল উৎসবে ভিন্ন মাত্রা আনতে নানান পদক্ষেপ নিয়েছেন। ইতিমধ্যে কোটি কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। যারা গতবার এসেছিলেন তারা এবার আসলে পার্থক্যটা স্পষ্টতই বুঝতে পারবেন। সব মিলিয়ে এবারের মাসব্যাপী উৎসবটি অনেক বেশি উপভোগ্য হবে বলেও মন্তব্য করেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *