পার্বত্য চট্টগ্রাম

বন কর্মকর্তার খুনিদের কঠোর শাস্তি নিশ্চিতে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, কক্সবাজারে বনবিট কর্মকর্তাকে যে বা যারা খুন করেছে, তাদের কঠোর শাস্তি নিশ্চিতে কাজ করছে সরকার। এমন নির্মম হত্যাকাণ্ড বরদাশত করা হবে না।

আজ বুধবার (৩ এপ্রিল) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। কর্মশালার আয়োজন করে ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)।

মন্ত্রী বলেন, যারা পাহাড় কাটবে, বন ধ্বংস করবে; তাদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না। সুন্দরবন বাদে অন্য অঞ্চলের বনকর্মীরা ঝুঁকি ভাতা পান না। এখন যেন সারা দেশের বনকর্মীরা ঝুঁকিভাতা পান, সে ব্যবস্থা করা হচ্ছে।

পরিবেশমন্ত্রী বলেন, খাবার, পোশাক, গৃহস্থালিসহ নিত্য ব্যবহার্য জিনিসপত্রে মারাত্মক মাত্রায় লেড বা সীসা ব্যবহৃত হচ্ছে। গ্রিন ইন্ডাস্ট্রি বাস্তবায়ন করা গেলে সীসামুক্ত জীবন গড়া যাবে। সীসা যে জনস্বাসাস্থ্যের ক্ষতির কারণ, এটা সরকারসহ সবাই বুঝে প্রতিদিনের কাজে পরিবর্তন আনতে পারলে শিশুদের জীবন রক্ষা করা যাবে। সীসামুক্ত জীবন গড়তে সরকারের সকল দফতরের সহায়তা লাগবে বলে জানান তিনি।

সাবের হোসেন বলেন, সকল প্রকার দূষণ বন্ধে পরিবেশ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার সহায়তা নিতে হয়। এই সীমাবদ্ধতার কারণে আমরা অনেক কাজ করতে পারি না।

এর আগে, গত ৩০ মার্চ কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় বন রক্ষায় অভিযান চালাতে গিয়ে মাটি পাচারকারীদের ডাম্পারের (মিনি ট্রাক) চাপায় খুন হন বনবিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান (৩০)। কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের দায়িত্বে ছিলেন তিনি।

মঙ্গলবার (২ এপ্রিল) কক্সবাজার বনবিভাগীয় কার্যালয়ে সামনে হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেন বন কর্মকর্তা, কর্মচারীসহ পরিবেশ ও বন সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *