খেলা

বাংলাদেশের দল ঘোষণা: বাদ জিকো, ফিরলেন মোরসালিন-তারিক

বিশ্বকাপ ও এশিয়া কাপ যৌথ বাছাইয়ে বাংলাদেশের আর দুই ম্যাচ বাকি আছে। ৬ জুন কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ১১ জুন কাতারে লেবাননের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই দুই ম্যাচকে সামনে রেখে জাতীয় দলের স্পেনিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ২৭ সদস্যের দল ঘোষণা করেছেন।

দেশের অন্যতম সেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকো। মদকান্ডের পর খানিকটা ছন্দহীন ছিলেন। ক্লাবের নিষেধাজ্ঞা কাটিয়ে এখন আবার মাঠে ফিরেছেন। বসুন্ধরা কিংসে কিছু ম্যাচে খেলছেন, আবার কখনো বেঞ্চে থেকেছেন।

আসন্ন দুই ম্যাচে ক্যাবরেরা তাকে দলেই নেননি। ফিলিস্তিনের বিপক্ষে মার্চ উইন্ডোতে জিকোকে তিন জনের মধ্যে রাখলেও দুই ম্যাচেই মিতুলকে দিয়ে শুরু করেছিলেন। হোম ম্যাচে মিতুল ব্যথা পাওয়ার পর জিকোকে না নামিয়ে অনভিজ্ঞ শ্রাবণকে নামান। তিনি গোল হজম করায় বাংলাদেশ ০-১ গোলে হারে। এতে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনও অসন্তুষ্ট হন।

মার্চ উইন্ডোতে চার জন গোলরক্ষককে ডাকলেও এবার তিনজনকে ডেকেছেন হ্যাভিয়ের। মিতুলের সঙ্গে কিংসের শ্রাবণ ও মোহামেডানের সুজন হোসেন ডাক পেয়েছেন। সুজন মোহামেডানের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন মৌসুম জুড়ে।

কার্ড জটিলতায় বিশ্বনাথ ও মজিবুর রহমান জনি অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারবেন না। শেষ ম্যাচে লেবাননের জন্য তাদের রেখেছেন কোচ। অস্ট্রেলিয়া ম্যাচের আগে অনুশীলনে থাকবেন তারা।

মার্চ উইন্ডোতে তিন জন নতুন মুখ তাজ উদ্দিন, রাহুল ও কাজেম ডাক পেয়েছিলেন। জুন উইন্ডোর দুই ম্যাচে রাহুল ও কাজেম জায়গা ধরে রাখলেও তাজউদ্দিন ছিটকে গেছেন। মোহামেডানের ডিফেন্ডার মুরাদ হোসেনও বাদ পড়েছেন। ইনজুরি কাটিয়ে তারিক আবার দলে ফিরেছেন।

ফরোয়ার্ড পজিশনে এসেছে বেশ কয়েকটি পরিবর্তন। ফয়সাল আহমেদ ফাহিম, সুমন রেজা এবার দলে ডাক পাননি। ইনজুরি কাটিয়ে শেখ মোরসালিন আবার দলে ফিরেছেন। যা কোচের জন্য এক প্রকার স্বস্তি। মিডফিল্ডে গত দল থেকে বাদ পড়েছেন রবিউল ও জায়েদ।

আজ জাতীয় দল ঘোষণা হবে জাতীয় দল কমিটির সভায় নির্ধারিত হয়েছিল। দুপুরে নারী দলের সংবাদ সম্মেলনে ব্যাপক মিডিয়ার উপস্থিতি ছিল। পুরুষ ফুটবল দল নিয়ে সংবাদ সম্মেলনের পরিবর্তে বাফুফে ফেসবুক পোস্টে দল প্রকাশ করেছে।

এখন পর্যন্ত বাদ দেয়া এবং অর্ন্তভূক্তির কারণ সম্পর্কে কোচের ব্যাখা সংবাদ মাধ্যমে দিতে পারেনি বাফুফে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে দল দেয়ার সময় প্রধান নির্বাচক/নির্বাচকের মন্তব্য যুক্ত করে দেয়।

অস্ট্রেলিয়া ও লেবানন ম্যাচের জন্য বাংলাদেশ স্কোয়াড-

গোলরক্ষক- মিতুল মারমা, মেহেদী হাসান শ্রাবণ, সুজন হোসেন

ডিফেন্ডার- বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মেহেদী হাসান, তারিক কাজী, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, তপু বর্মণ ও সুশান্ত ত্রিপুরা।

মিডফিল্ডার- সোহেল রানা, হৃদয়, সোহেল রানা, মজিবুর রহমান জনি, চন্দন রায়, জামাল ভূইয়া, কাজেম শাহ কিরমানি।

ফরোয়ার্ড- শেখ মোরসালিন, রাকিব হোসেন, আব্দুল্লাহ, শাহরিয়ার ইমন, রফিকুল ইসলাম ও রাব্বি হোসেন রাহুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *